Law

সিএএ শুনানি শুরু সুপ্রিম কোর্টে

জাতীয়

নাগরিকত্ব সংশোধনী আইনের বিধি প্রয়োগে স্থগিতাদেশ চেয়ে করা পিটিশনগুলির জবাব দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে সময় চেয়েছে কেন্দ্র। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘‘সিএএ কোনও ব্যক্তির নাগরিকত্ব কেড়ে নেয় না’’।
সলিসিটর জেনারেল বলেন, ২০১৯ সালের নাগরিকত্ব (সংশোধনী) আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনগুলির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শীর্ষ আদালত এই নিয়মের উপর স্থগিতাদেশ চেয়েছে এমন আবেদনগুলির জবাব দেওয়ার জন্য তাঁর কিছুটা সময় প্রয়োজন। এর উত্তরে প্রধান বিচারপতি চন্দ্রচূড় কেন্দ্রকে তিন সপ্তাহ সময় দিয়েছেন এবং বলেছেন যে আদালত ৯ এপ্রিল বিষয়টি গ্রহণ করবে।
সংসদে পাশ হওয়ার প্রায় চার বছর পর ১৫ মার্চ প্রণীত বিতর্কিত আইনটির সঙ্গে যুক্ত ২০০টিরও বেশি আবেদনের শুনানি চলছিল শীর্ষ আদালতে। সিএএ এবং নাগরিকত্ব সংশোধনী বিধি ২০২৪ বাস্তবায়নের উপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে পিটিশনগুলিতে।
গত সপ্তাহে সিনিয়র অ্যাডভোকেট কপিল সিবাল সুপ্রিম কোর্টে কেরালার ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের (আইইউএমএল) দায়ের করা একটি আবেদনের কথা উল্লেখ করে বলেন, লোকসভা নির্বাচন দ্রুত এগিয়ে আসায় বিতর্কিত আইন বাস্তবায়নে কেন্দ্রের পদক্ষেপ প্রশ্নের ঊর্ধ্বে নয়।
এই আইনকে চ্যালেঞ্জ করে আবেদনকারীরা জানিয়েছেন, সিএএ ধর্মের ভিত্তিতে মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করে। এটিও যুক্তিযুক্ত হয়েছে যে এই জাতীয় আইন সংবিধানের ১৪ অনুচ্ছেদের অধীনে অধিকার লঙ্ঘন করে।

Comments :0

Login to leave a comment