MUKTADHARA / BOOK — SANDIP JANA — 19 JANUARY 2024

মুক্তধারা / বই — গল্প নয় তো-জীবনের গান / সন্দীপ জানা — ১৯ জানুয়ারি ২০২৪

সাহিত্যের পাতা

MUKTADHARA  BOOK   SANDIP JANA   19 JANUARY 2024

মুক্তধারা  

বই

গল্প নয় তো-জীবনের গান

সন্দীপ জানা


ক্রমে গদ্যময় হয়ে উঠছে প্রকৃতি থেকে শুরু করে মানুষের মনন, জীবন, যাপন-শৈলী, পারস্পারিক সম্পর্ক, সামাজিকতা প্রায় সব কিছু। গদ্যময়তা বলতে কাব্যিক অনুভূতির অভাববোধকেই বুঝি যা কিনা ছন্দবদ্ধ ,সুশৃঙ্খল নয় , যেখানে কোমলতার অভাব। যা কিছু কবিতার মতো হতে পারত, তা কেন হল না সে-নিয়ে কাটাছেঁড়া করতে বসে ‘গদ্যের আঙিনায়’ নিমর্ল কর দেখালেন এক দেশ, মানুষ ও তার সমাজিক অবক্ষয়ের ছবি। 
নির্মল কর-এর গ্রন্থটি দুটি ভাগে বিভক্ত _যেখানে কিছু অংশে ছোটো ছোটো গল্পের মধ্য দিয়ে জীবনের নানা ছবি ফুটে উঠেছে এবং কিছু অংশে মুক্ত গদ্যের মধ্য দিয়ে সমাজিক ও রাজনৈতিক অস্থিরতা ও সুবিধাভোগী কিছু মানুষের চটুল চারিত্রিক দিকগুলি উন্মুক্ত হয়েছে। গল্প এবং মুক্ত গদ্যের মধ্য দিয়ে লেখক সাম্প্রতিক সমাজ ও পৃথিবীর প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি ঠিক কেমন তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন। নেতিবাচক সামাজিক দিকগুলির প্রতি কটাক্ষ এবং মানুষে মানুষে সম্প্রীতি, সহানুভূতির আবহ গড়ে তোলার চেষ্টা _এই দুই মিলে তাঁর লেখনী গদ্যমতার খোলস ছেড়ে শেষ পর্যন্ত জীবনের গান গায়। আপাতভাবে দেখতে গেলে গল্পগুলির মধ্যে হয়তো আহামরি কিছু আখ্যান বা চমক নেই, কিন্তু সহজ কথাকে সহজভাবে বলতে পারার পারদর্শিতা আছে। লেখক সাম্প্রতিক রাজনৈতিক রেষারেষি কাদা ছোড়াছুড়ি, সমাজের কলঙ্কিত দিকগুলির সামনে বড়ো প্রশ্ন  চিহ্ন দাঁড় করিয়ে দেন_আর কতদিন এভাবে? 
শুধু প্রশ্ন ছুঁড়ে দিয়ে লেখক দায় সারেননি বরং গল্পগুলির উপসংহারে তিনি ফিরে এসেছেন মানবিকতা ও ভালোবাসার হাত ধরে। গদ্যময় জীবনে কাব্যিক অনুভূতি আনার প্রচেষ্টা লক্ষ করা যায়।
তবে পাঠক হিসেবে মনে হয়েছে লেখকের হাতে যে উপকরণ ছিল সেগুলোকে আর একটু যত্নশীল হয়ে ব্যবহার করলে লেখনীগুলো হয়তো আরও পরিণত ও মর্মস্পর্শী হয়ে উঠত। লেখনীর মধ্যে সুপ্ত সম্ভাবনাগুলো আরও প্রকট হতে পারত।
কয়েকটি বানান ও শব্দ অনাধুনিক যা পরিহার্য।
সৈকত নায়েক-এর প্রচ্ছদ
কমনীয় ও সুন্দর।


গ্রন্থ_গদ্যের আঙিনায়
লেখক_নির্মল কর 
প্রচ্ছদ_সৈকত নায়েক 
প্রকাশক_সারঙ্গ প্রকাশনী
মূল্য-১৫০ টাকা।

Comments :0

Login to leave a comment