PROBANDHA — RAMMOHUN | MANISH DEB — MUKTADHARA | 22 MAY 2024

প্রবন্ধ — তুমি বিপন্ন — রামমোহন | মনীষ দেব — মুক্তধারা | ২২ মে ২০২৪

সাহিত্যের পাতা

PROBANDHA  RAMMOHUN  MANISH DEB  MUKTADHARA  22 MAY 2024

প্রবন্ধ

তুমি বিপন্ন — রামমোহন

মনীষ দেব

মুক্তধারা

      রামমোহন — স্পর্ধা — বিস্ময়!
      স্পর্ধার আরেকনাম — রামমোহন। কালের যাত্রায় রামমোহন রায় — অনতিক্রম সাহস। দুশো — আড়াইশো বছর পেরিয়ে আসা একটা মানুষ প্রবল থেকে প্রবলতর বিশ্বাসে ফিরে ফিরে আসে কিন্তু কী এক ভয় ও আতঙ্কে —   
রামমোহন অচর্চিতই থেকে যায়। কেন? — রামমোহন প্রতিমুহূর্তে এদেশের নারী হৃদয়ে চর্চিত নয়? কেন এদেশের নারীসমাজকে বিকশিত হওয়ার সময় রামমোহন থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে রাখা হয়? নাকি সনাতন কট্টর হিন্দুবাদীদের মতোই সমস্ত বাঙ্গালী সমাজ এবং সমগ্র ভারত আড়ালেই রাখতে চেয়েছে — রামমোহনকে।

      বিদ্যাসাগর এবং রবীন্দ্ররোত্তর কালে বিদগ্ধ সমাজ ও সৃষ্টিশীল সমাজ আর রামমোহনকে বহন করতে চায়নি। হয়তো বা এড়িয়েই চলতেই চেয়েছে, সমাজের ঝুঁটি নাড়িয়ে দেওয়া মানুষটাকে। মানুষ এবং লোক-এর মধ্যের ফারাকটা আড়াইশো বছর পড়েও সুস্পট করে রেখেছে — রামমোহন।

      কেন? — রামমোহন একা এবং একা! চারপাশের ভয়-আতঙ্ক-অবিশ্বাসের সঙ্গে রামমোহনকে কখনও মেলানো যায়নি। না তাঁর কালেও নয়। আজও নয়। । আসলে, একটু দ্বিধা — একটু সংশয় — একটু অবিশ্বাস — একটু মেনে নেওয়া — না। রামমোহনে এই সমস্ত কিছুতেই না। না। না।

      এই হতভাগা দেশ কখনও রামমোহনকে বিশ্বাস করেনি শুধু অবিশ্বাসীর মতো — প্রয়োজনে প্রয়োজনীয় করে রেখেছে। আসলে রামমোহন এদেশের, এই সমাজের — 'প্রকৃত ব্রাত্যজন'। যাকে মালা পড়ানো যায়, কিন্তু যাকে — জীবনে চলার পথে ব্যবহার করার ঝুঁকি নেয়নি এই বিবর্ণ ভারত। ভারত পথিক তুমি পথেই থাক অন্তরে নয়।

      বিপদ তখন আরও অনিবার্য হয় — যখন কোনও দস্যু মসজিদ ভেঙে। হাসরথ থেকে মনিপুরে — চিত্রাঙ্গদা থেকে মনীষা বাল্মিকীদের নগ্ন করে এসে বলে — রামমোহন রায়ের এই দেশ এই অনাচার মেনে নেবে না। ভোট ভিখারি এই স্বার্থপর দৈত্যকুলের চোখে-হাসরথ-সন্দেশখালি-মনিপুর আলাদা আলাদা মানচিত্র হয়ে যায়! — তখন বিপন্ন স্বদেশ — বিপন্ন জন্মভূমি — বিপন্ন রামমোহন।

      এই বিপন্নতা — উলঙ্গ হয়ে যায়। যখন নবজাগরণের বাংলাকে — চোরের বাংলায় পরিবর্তন করে — আমরা সবাই চোররা হুক্কাহুয়া রব তুলে কীর্তণ করে — রামমোহনের বাংলা এইসব মেনে নেবে না। আহা 'রামমোহনের বাংলা' — পরিবর্তনের জোয়ারে চোরেদের বাংলা আজ ! নবজাগরণের বাংলা আজ চোরেদের পূর্ণভূমি।

     এ এক অবিশ্বাসের দেশ — যেখানে অবিশ্বাসী শাসকের হাতে খুন হয়ে যায় ধর্ম এবং ধর্মনিরপেক্ষতা !
     আর প্রতারক শাসকের হাত ধরে জাত বিক্রি হয় নীলামে — বেঁচে দে, জাত-ধর্ম-শিক্ষা-বিশ্বাস — বেঁচে দে ! 
     নবজাগরণের বাংলা — তুমি বিপন্ন ! 
     এই ভারতে — ভারত পথিক তুমি বিপন্ন ! 
     তুমি বিপন্ন — রামমোহন ! কালের যাত্রায়।

Comments :0

Login to leave a comment