RAHUL MSP FARMERS

ফসলের দামের আইনে আর্থিক ভার বড় নয়, সরব রাহুলও

জাতীয়

‘‘কৃষকদের দাবি মেনে ন্যূনতম সহায়ক মূল্য দিলে সরকারের আর্থিক বোঝা মোটেই বিশাল নয়। মিথ্যা প্রচার চলছে।’’
কৃষক আন্দোলনের সমর্থনে মঙ্গলবার এই মন্তব্য করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। উত্তর প্রদেশে কংগ্রেসের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’-য় রয়েছেন তিনি। এদিন রাতে রায়বেরিলি থেকে পৌঁছেছেন লক্ষ্ণৌয়ে। যাত্রা ঘিরে বড় জনসমাগম লক্ষ করা গিয়েছে। 
রাহুল সোশাল মিডিয়ায় লিখেছেন, ‘‘২০২২-২৩ অর্থবর্ষে ন্যূনতম সহায়ক মূল্য কৃষকদের দাবি মেনে দিলে সরকারের বাড়তি খরচ দাঁড়াতো ২১ হাজার কোটি টাকা। বাজেটের ০.৪ শতাংশ বাড়তি খরচ হতো।’’
সংযুক্ত কিসান মোর্চা (অরাজনৈতিক) মঞ্চ হরিয়ানায় শম্ভু সীমান্তে তৈরি। বুধবার ফের দিল্লির দিকে যাত্রা করবেন। ২৩টি ফসলে ন্যূতম সহায়ক মূল্য বা এমএসপি’র আইনি নিশ্চয়তার দাবি এড়িয়ে গিয়েছে সরকার। কেন্দ্রের তিন মন্ত্রীর সঙ্গে কয়েক দফা বৈঠক হলেও কেন্দ্র পাঁচ বছর ধরে প্রয়োগে সূত্রের বাইরে যায়নি। কৃষকরা সেই সূত্র খারিজ করেছেন।
সংযুক্ত কিসান মোর্চা, শতাধিক সংগঠনের মঞ্চ, ১৬ ফেব্রুয়ারি দেশজুড়ে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির সঙ্গে ‘গ্রামীণ বন্‌ধ’ করেছে। মোর্চার নেতা রাকেশ টিকায়েত এদিনই উত্তর প্রদেশের শামলিতে বিশাল মহাপঞ্চায়েত করে বলেছেন, এবার ১৩ মাসের বেশি সময় ধরে চলবে লড়াই। 
উল্লেখ্য, ২০২০-২১ পর্বে টানা ১৩ মাস দিল্লি ঘিরে বসে থেকে কৃষকরা মোদী সরকারকে তিন কৃষি আইন বাতিলে বাধ্য করিয়েছিলেন। সে সময়ই এমএসপি’র আইনি নিশ্চয়তার প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। বছরের পর বছর ঘুরে গেলেও আইন হয়নি। এবারের আন্দোলনে ফসলের দামের আইনি নিশ্চয়তাই প্রধান দাবি। 
রাহুল বলেছেন, ‘‘আইনি নিশ্চয়তা টাকা কারণে দেওয়া সম্ভব নয় বলে প্রচার চলছে। একেবারে মিথ্যা প্রচার। যে দেশে ১৪ লক্ষ কোটি টাকা ব্যাঙ্ক ঋণ ছাড় দেওয়া হয়, কর্পোরেট করে ১.৮ লক্ষ কোটি টাকা মকুব করা হয়, সেখানে কৃষকদের জন্য অতিরিক্ত অর্থ খরচ করা যাবে না কেন।’’
কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েই রাহুল বলেছেন, ‘‘ফসলের দাম না পাওয়াই প্রধান সমস্যা। দাম নিশ্চিত হলে উৎপাদনশীলতা বাড়বে। বিভিন্ন ধরনের ফসলে এই আইন চালু হলে শস্য বৈচিত্র বাড়বে। গ্রামীণ অর্থনীতিতে রূপান্তর ঘটবে।’’
কংগ্রেস এবারের ন্যায় যাত্রায় বলেছে যে সরকার গড়লে এমএসপি’র আইনি নিস্চয়তা চালু হবে দেশে। 
সম্প্রতি দিল্লিতে বিজেপি’র জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রচারে কৃষকদের খরচের দেড়গুণ দাম নিশ্চিত করার প্রচারে জোর দিতে বলেছেন। আর এদিনও দিল্লিতে দেখা গিয়ে কৃষকদের দিল্লি যাত্রা আটকাতে লাঠি নিয়ে মহড়া চালাচ্ছে দিল্লি পুলিশ। লোহার ব্যারিকেড আর কংক্রিটের চাঙড় ফেলে রাখা হয়েছে গাজিরপুর, টিকরির রাস্তায়।

Comments :0

Login to leave a comment