KARNATAKA BUS STAND DOME

বাসস্ট্যান্ডে গম্বুজ কেন? বিজেপি সাংসদের হুমকিতে ভাঙা হলো নির্মাণ

জাতীয়

KARNATAKA BJP COMMUNAL FLARE UP CONGRESS সাংসদের হুমকির জের, সরল বাসস্ট্যান্ডের গম্বুজ

বাসট্যান্ডের ছাউনিতে কেন গম্বুজ আকৃতির স্থাপত্য রয়েছে! তা নিয়েই হুলস্থূল বাঁধালেন কর্ণাটকের এক বিজেপি সাংসদ। তাঁর আপত্তিতে মাইসুরু প্রাসাদের আদলে তৈরি গম্বুজগুলিকে সরিয়েও ফেলল কর্ণাটকের বিজেপি সরকার। 

ঘটনার সূত্রপাত নভেম্বরের গোড়ায়। কর্ণাটকের মাইসুরু অঞ্চলে ১২টি বাসস্ট্যান্ড তৈরি করেন স্থানীয় বিজেপি বিধায়ক এসএ রামদাস। তিনি বাসস্ট্যান্ডগুলির সৌন্দর্য বৃদ্ধির জন্য মাইসুরু প্রাসাদের আদলকে বেছে নেন। মাইসুরু প্রাসাদে গোলাপি রঙের গম্বুজ রয়েছে। সেই স্থাপত্য রীতিকে অনুসরণ করে বাসস্ট্যান্ড গুলির মাথায় তিনটি করে গোলাপি গম্বুজ করা হয়।

 

নভেম্বরের গোড়ায় একটি বাসস্ট্যান্ডের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে। এই গম্বুজ ব্যাপারটিকে মোটেও ভালো চোখে নেননি মাইসুরুর সাংসদ প্রতাপ সিমহা। তাঁর দাবি, গম্বুজ একমাত্র মসজিদে থাকে। তাই বাসস্ট্যান্ড থেকে গম্বুজ সরিয়ে ফেলতে হবে। 

ক্রমেই বিতর্ক বড় আকার নিতে শুরু করে। ভাইরাল হওয়া বাসস্ট্যান্ডটি ৭৬৬ নম্বর জাতীয় সড়কের উপর অবস্থিত হওয়ায় আসরে নামেন জাতীয় সড়ক কর্তৃপক্ষও। তাঁরা রামদাসকে চিঠি দিয়ে জানান, অহেতুক বিতর্ক সৃষ্টি হচ্ছে, তাই বাসস্ট্যান্ড থেকে গম্বুজ সরিয়ে ফেলার অনুরোধ করা হচ্ছে। এর পাশাপাশি ক্রমাগত উস্কানিমূলক মন্তব্য করতে থাকেন সিমহা। নিজের অনুগামীদের নিয়ে গম্বুজ খুলে ফেলার হুমকিও দেন তিনি। 

সিমহা’র হুমকির মুখে পিছু হঠে জেলা প্রশাসন। রবিবার বাসস্ট্যান্ডের তিনটির মধ্যে দু’টি গম্বুজ সরিয়ে দেওয়া হয়। এপ্রসঙ্গে রামদাস জানিয়েছেন, মাইসুরু প্রাসাদের আদলে বাসস্ট্যান্ডগুলি তৈরি করা হয়েছিল। সেখানে সাম্প্রদায়িক বিতর্ক সৃষ্টি হওয়া অনভিপ্রেত। ‘উন্নয়নের’ জন্য রবিবার ২টি গম্বুজ সরিয়ে ফেলা হয়। এর অন্য অর্থ খুঁজে বের করা উচিত নয়। 

গম্বুজ সরানোর বিষয়ে বিজেপিকে তীব্র আক্রমণ করেছেন কর্ণাটক প্রদেশ কংগ্রেসের সভাপতি সেলিম আহমেদ। তিনি বলেন, সিমহা একজন সাংসদ। তাঁর বাক সংযম থাকা উচিত। যা খুশি তাই বলা যায়না। বহু সরকারি ভবনে গম্বুজ রয়েছে। বিজেপি কি তাহলে  সেগুলিকেও ভাঙতে শুরু করবে? 

প্রসঙ্গত ১৯১২ সালে কর্ণাটকের হিন্দু ওদেয়ার রাজ পরিবারের তরফে মাইসুরু প্রাসাদ তৈরি করা হয়। সেই প্রাসাদটি ভারতীয়, ফার্সি এবং ইউরোপীয় স্থাপত্যশৈলীর মিশেলে তৈরি। মাইসুরু প্রাসাদের মুখ্য পরিচিতি হল তার গোলাপি রঙের গম্বুজ। কিন্তু ইতিহাস যাই হোক,  উগ্র হিন্দুত্ববাদীদের চোখে গম্বুজ মাত্রেই ইসলামের ধর্মের প্রতীক। তাই সেটি সরিয়ে ফেলতে এমন তৎপরতা বিজেপি সাংসদের। 

 

Comments :0

Login to leave a comment