KERALA CPI(m) LOK SABHA

টমাস আইজ্যাক, শৈলজা সহ কেরালায় ১৫ আসনে প্রার্থী সিপিআই(এম)’র

জাতীয়

কেরালায় লোকসভার ১৫ আসনে প্রার্থী ঘোষণা করল সিপিআই(এম)। প্রাক্তন অর্থ মন্ত্রী টমাস আইজ্যাক এবং প্রাক্তন স্বাস্থ্য মন্ত্রী কে কে শৈলজার নাম রয়েছে তালিকায়। দু’জনেই সিপিআই(এম)’র কেন্দ্রীয় কমিটির সদস্য।
সারা ভারত খেতমজুর ইউনিয়নের সভাপতি এবং সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য এ বিজয়রাঘবনও প্রার্থী হচ্ছেন। আইজ্যাক লড়বেন পাথনমথিট্টা কেন্দ্র থেকে। শৈলজা প্রার্থী হবেন ভাড়কারা কেন্দ্র থেকে। পার্টি পলিট ব্যুরো সদস্য এ বিজয়রাঘবন প্রার্থী পালাক্কাদ থেকে। কান্নুর থেকে প্রার্থী হবেন এমভি জয়রাজন। কাসাড়াগোড় কেন্দ্রে প্রার্থী এমভি বালকৃষ্ণন। 
টমাস আইজ্যাক অর্থনীতিবিদ। কেরালার অর্থমন্ত্রীর পদে থেকে কেন্দ্র-রাজ্য সম্পর্কের একাধিক বিষয়ে জাতীয় স্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। আর শৈলজাকে দেশ এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত চিনেছে করোনা মহামারী মোকাবিলার পর্বে। কেরালা সে সময় সারা দেশের কাছে নজির হয়ে থেকেছে।
এলামরাম করিম এবং কে রাধাকৃষ্ণন, সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির এই দুই সদস্যও প্রার্থী হচ্ছেন। করিম লোকসভায় সিপিআই(এম) দলনেতাও। তিনি লড়ছেন কোঝিকোড় থেকেই।  
সিপিআই(এম) কেরালা রাজ্য সম্পাদক এমভি গোবিন্দন এদিন প্রার্থী তালিকা প্রকাশ করেছেন। রাজ্যে মোট আসন ২০। 
কেরালায় সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় সিপিআই(এম) এবং কংগ্রেস। জাতীয় স্তরে মঞ্চ গড়ার আলোচনার পর্বেই সিপিআইএম) নেতৃবৃন্দ জানিয়ে দেন যে কেরালায় কংগ্রেসের সঙ্গে সমঝোতা হচ্ছে না। এ রাজ্যে কংগ্রেস এবং বামপন্থীদের সরাসরি প্রতিদ্বন্দ্বিতার কারণে বিজেপি রাজ্যে একটি বিধানসভাতেও জয়ী হয়নি। ২০২১’র বিধানসভা নির্বাচনে সরকারে ফিরে এসেছে বাম গণতান্ত্রিক ফ্রন্ট। 
জানা গিয়েছে বাকি ৫ আসনের মধ্যে সিপিআই প্রতিদ্বন্দ্বিতা করবে ৪ আসনে।

Comments :0

Login to leave a comment