Calcutta Corporation Budget

কলকাতা কর্পোরেশনে তৃণমূল কাউন্সিলরের অশালীন মন্তব্য, প্রতিবাদ

কলকাতা

কলকাতা কর্পোরেশনে বাজেট পেশ করছেন মেয়র ফিরহাদ হাকিম। ছবি: সংগৃহীত।

১১২ কোটি টাকার ঘাটতি বাজেট। কলকাতা কর্পোরেশনের বাজেট অধিবেশনে দাঁড়িয়ে সেই বাজেটকে সমর্থন করতে গিয়ে কদর্য মন্তব্য করে বসলেন ১০৯  নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর অনন্যা ব্যানার্জি। খ্রীস্টান ধর্মাবলম্বীদের প্রসঙ্গ টেনে এমন মন্তব্যের প্রতিবাদ করলেন বামপন্থী কাউন্সিলররা।

সোমবার অধিবেশনে বিরতিতে অনন্যা ব্যানার্জিকে তাঁরই দলেরও একাধিক কাউন্সিলরের ক্ষোভের মুখে পড়তে হয়। বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনের গোড়ায় বক্তব্য রাখেন অনন্যা ব্যানার্জি। বাজেটকে সমর্থন জানিয়ে বলতে শুরু করেন তিনি। বিরোধীদের আক্রমণ করে তিনি বলেন, "কর্পোরেশনের আইনের বিভিন্ন ধারা সম্পর্কে কিছুই জানেন না তাঁরা। তাঁরা গভীরে না গিয়েই বিরোধিতা করছেন।"

এরপর ‘গভীরে না যাওয়ার’ উদাহরণ দিতে গিয়ে অশালীন মন্তব্য করেন।

এই বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন বামফ্রন্ট কাউন্সিলররা। কর্পোরেশনের পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারপার্সন এবং সিপিআই’র কাউন্সিলর মধুছন্দা দেব এবং সিপিআই(এম) কাউন্সিলর নন্দিতা রায় একযোগে বলেন, "ন্যক্কারজনক মন্তব্য করেছেন অনন্যা ব্যানার্জি। ১১২ কোটি টাকা ঘাটতির বাজেট। গরিব মানুষের উন্নয়নের বিভিন্ন দিকে খামতি রয়েছে। বাজেট অধিবেশনে সেই সংক্রান্ত কোনও কথা না বলে মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন অনন্যা ব্যানার্জি। আমরা তাঁকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানাচ্ছি।"

পরিস্থিতি সামলাতে কর্পোরেশনের চেয়ারপার্সন মালা রায় জানিয়েছেন, "বাজেট বক্তব্যের গোটাটাই লিখিত রেকর্ড হয়েছে। আমি পড়ে দেখব। কোনও অংশ বিতর্কিত কিংবা অবাঞ্ছিত মনে হলে সেই অংশ বাতিল করা হবে।"

চলতি অর্থবর্ষে আয় ৫০৫৪.৫২ কোটি এবং ব্যয় ৫১৬৬.৫২ কোটি টাকা রাখা হয়েছে বাজেটে। চলতি অর্থবর্ষে সংশোধিত হিসাবে মোট ঘাটতি ১২৬ কোটি টাকায় দাঁড়াবে বলে অনুমান বাজেটে।

আগের বছরগুলির হিসেব একত্রিত করলে মোট ঘাটতি ১৯৬২.৯০ কোটি টাকা। ২০২৪-২৫ আর্থিক বছরের শেষে সেটা হবে ২০৭৪.৯০ কোটি টাকা।

Comments :0

Login to leave a comment