School

নতুন শিক্ষাবর্ষ শুরুর একমাস হয়ে গেলেও বই হাতে পায়নি সরকারি স্কুলের পড়ুয়ারা

রাজ্য

জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে নতুন শিক্ষাবর্ষ। এখন চলছে ফেব্রুয়ারি মাস। মার্চ মাসের শেষে দিকে ফার্স্ট সামেটিভ পরীক্ষা। কিন্তু রাজ্যের অধিকাংশ সরকারি এবং সরকার পোষিত স্কুলে পৌঁছায়নি বই এবং খাতা।

রাজ্য সরকারের পক্ষ থেকে প্রতিটা সরকার পোষিত স্কুলে বই পাঠানো হয় পড়ুয়াদের জন্য। মমতা ব্যানার্জির ছবি দেওয়া খাতাও পাঠানো হয়।

কিন্তু এই বছর অধিকাংশ পড়ুয়ার হাতেই এসে পৌঁছায়নি বই খাতা। দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলে যেমন পঞ্চম শ্রেণির জন্য ৫৫০টি বই দরকার। সেই জায়গায় তারা হাতে পেয়েছে ৪৫০টি। বাকি আছে ১০০টি বই। 

খাতা পাওয়ার কথা ১৬৫০টি। তারা পেয়েছেন ১৩৫০টি। এখনও সরকারের কাছ থেকে তারা পাবেন ৩০০টি খাতা। এটা শুধুমাত্র ওই স্কুলের পঞ্চম শ্রেণির তথ্য। ষষ্ট, সপ্তম এবং অষ্ঠম শ্রেণিতেও এই একই অবস্থা। ওই স্কুলের প্রধান শিক্ষকের কথায়, ‘‘আজও পর্যন্ত রাজ্যের বহু জেলার বহু শিক্ষাপ্রতিষ্ঠানে সরকারি পাঠ্যপুস্তক পৌঁছানো গেল না শিক্ষা দপ্তরের পক্ষ থেকে। বারে বারে জানিয়েও লাভ হচ্ছে না।’’

শিক্ষক শিক্ষিকারা জানাচ্ছেন বই খাতা না পাওয়ায় অনেক স্কুলে পড়ুয়াদের উপস্থিতি কম থাকছে। ওই একই জেলার এক প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষিকা বলেন, ‘‘আমাদের স্কুলেও সব ছেলে মেয়েরা বই পায়নি। ছাত্র জীবনে আমরা দেখেছি নতুন বই পাওয়ার একটা আনন্দ আমাদের মধ্যে কাজ করতো। কিন্তু এখন কেউ পাচ্ছে আগে, কেউ পরে। নিজেদের মধ্যে একটা মনমালিন্য তৈরি হচ্ছে।’’ 

শিক্ষক শিক্ষিকাদের একাংশের কথায়, সময় মতো বই না পাওয়ায় তাদেরও ক্লাস নিতে সমস্যা হচ্ছে। সামনে পরীক্ষা থাকায় পড়ুয়ারাও সমস্যায় পড়ছেন হাতে বই না থাকায়। সেই ক্ষেত্রে অনেক পড়ুয়ারা পুরোন বই নিয়েই কাজ চালাচ্ছেন। 

 

Comments :0

Login to leave a comment