TAMILNADU UNTOUCHABILITY WALL

তামিলনাডুতে ‘অচ্ছুত’ পাঁচিল ভাঙল প্রশাসন

জাতীয়

TAMILNADU UNTOUCHABILITY WALL

৬০টি দলিত পরিবার যাতে তাঁদের সংস্পর্শে আসতে না পারেন, তাই তালিনাডুর অবিনাশী তালুকের সেভুর গ্রামে ‘অচ্ছুত’ পাঁচিল দিয়েছিল উচ্চবর্ণের বাসিন্দারা।  শনিবার সেরাজ্যের থুটুকুডি লোকসভা কেন্দ্রের সাংসদ ও ডিএমকে’র সহকারী সাধারণ সম্পাদক কানিমোঝি’র উদ্যোগে সেই পাঁচিল ভেঙে দিল তামিলনাডু প্রশাসন। প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে সিপিআই(এম)।

টুইটারে সিপিআই(এম) জানিয়েছে, ‘‘ভূমি ও রাজস্ব দপ্তরের উদ্যোগে তামিলনাডুর সেভুর গ্রামের ‘‘অচ্ছুত’ পাঁচিল ভেঙে দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে এই পাঁচিল ভাঙার দাবি জানিয়ে আসছিল তামিলনাডু অস্পৃশ্যতা দূরীকরণ ফ্রন্ট এবং সিপিআই(এম)। এই পদক্ষেপ জাতি বৈষম্যের ঘটনা কমাতে সাহায্য করবে।’’

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে তিরুপ্পুরে গিয়েছিলেন কানিমোঝি। সেখানে তাঁর সঙ্গে দেখা করেন দেবেন্দ্রণ নগরের দলিত বাসিন্দারা। তাঁরা পাঁচিলটি ভেঙে দেওয়ার আবেদন জানান। আবেদন পেয়ে সক্রিয় হন কানিমোঝি। তিনি তিরুপ্পুরের কালেক্টর টি ক্রিস্টুরাজের সঙ্গে ফোনে কথা বলেন। তারপরেই ভূমি ও রাজস্ব দপ্তর সক্রিয় হয় পাঁচিল ভাঙতে। 

সেভুর গ্রামের দলিত পরিবারগুলি জানিয়েছে, পাঁচিলটির মোট দৈর্ঘ্য ৫০০ ফুট। দেবেন্দ্রণ নগর থেকে ভিআইপি নগর অবধি গিয়েছে পাঁচিলটি। এই পাঁচিলের ফলে তাঁদের এক প্রান্ত অন্য প্রান্তে ঘুরপথে যেতে হত। 

জেলা প্রশাসন জানিয়েছে, সোমবার কিংবা মঙ্গলবারের মধ্যে গোটা পাঁচিলটি ভেঙে দেওয়া হবে। 

Comments :0

Login to leave a comment