Howrah-Esplanade Metro

চালু হল হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো

কলকাতা

দেশের মধ্যে প্রথম নদীর নীচ দিয়ে মেট্রো রেল যাত্রী নিয়ে চলাচল করলো। হাওড়া জেলার ইতিহাসে মার্টিন রেল থেকে মেট্রো রেল। দেশে এই প্রথম জলের নীচে দিয়ে মেট্রো ছুটতে শুরু করল কলকাতায়। গত ৬ মার্চ প্রধানমন্ত্রী ধর্মতলা স্টেশনে আন্ডার ওয়াটার মেট্রোর উদ্বোধন করেন। শুক্রবার সকাল সাতটায় হাওড়া ময়দান স্টেশন থেকে যাত্রী নিয়ে গঙ্গার নীচ দিয়ে মেট্রো রেল ধর্মতলা স্টেশনের উদ্যেশ্যে রওনা দেয়। মাত্র ১৫ মিনিটের মধ্যে পৌঁছে যায় ধর্মতলায়। গঙ্গার নীচ দিয়ে মেট্রোকে কেন্দ্র করে প্রবল উৎসাহ দেখা যায় সাধারণ মানুষের মধ্যে। বৃহস্পতিবার গভীর রাত থেকেই প্রথম মেট্রো রেলের সফরের জন্য টিকিট কাটতে স্টেশনের বাইরে লাইন দেন বহু সাধারণ মানুষ। ঐতিহাসিক মূহুর্তে স্বাক্ষী থাকতেই এই সফর বলে জানিয়েছেন একাধিক যাত্রী। এদিন সকাল থেকে বহু অফিস যাত্রী সহ উৎসুক মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।
মেট্রোর হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত রয়েছে এই রুট। তবে এখন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্তই পরিষেবা চালু হল। এই রুটে থাকছে চারটি স্টেশন। হাওড়া ময়দান, হাওড়া, মহাকরণ ও এসপ্ল্যানেড। অফিস টাইমে মেট্রো পরিষেবা পাওয়া যাবে প্রতি ১২ মিনিট অন্তর। আর সময় চলবে প্রতি ১৫ মিনিট অন্তর। এদিন সকাল ৭ টায় প্রথম মেট্রো ছাড়ল এসপ্ল্যানেড এবং হাওড়া ময়দান থেকে। শেষ মেট্রো ছাড়বে দু’ দিক থেকেই রাত ৯ টা ৪৫ মিনিটে। এমনটাই খবর পাওয়া গেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে।
হাওড়া ময়দান মেট্রো স্টেশনের এক অফিস যাত্রী জয়দেব ঘোষ বললেন, ‘হাওড়া ময়দান থেকে মেট্রো চালু হওয়ায় কলকাতায় যাওয়া আসা করতে অনেক কম সময় লাগবে। আর খরচ ও কমবে’। টিকিটের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা রেল কর্মচারী কাজল দাস বলেন, ‘নাইট ডিউটি সেরে ভোর থেকে কাউন্টারে দাঁড়িয়ে টিকিট কেটেছি। দেশের প্রথম এই পরিষেবার অভিজ্ঞতা নেব বলেই চলে এসেছি। এই পরিষেবা বৌবাজারের সঙ্গে সংযোগ হয়ে গেলে আরও সুবিধা হবে’। ’ মেট্রো কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রতিটি যাত্রীকে এদিন গোলাপ ফুল দেওয়া হয়। 
প্রস্তাবিত রুট  সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ১৬.৫৫ কিলোমিটর হলেও ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত যাত্রী পরিষেবা চালু হলো। কাজ সম্পুর্ণ হলেই হাওড়া ময়দান থেকে সরাসরি সেক্টর ফাইভ পর্যন্ত খুব দ্রুত ও সহজে পৌঁছে যাওয়া যাবে। কলকাতা ও পার্শ্ববর্তী শহর হাওড়াকে মেট্রোপথে যুক্ত করলো এই করিডোর । নদীবক্ষের ১৬ মিটার নীচে অবস্থিত এই সুড়ঙ্গ। সুড়ঙ্গের ভিতর দিয়ে প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ছুটবে মেট্রো। গঙ্গার নীচের অংশ পারাপার করতে সময় লাগবে ৪৫ সেকেন্ড। সুড়ঙ্গের মধ্যে যে কোনো আপদকালীন পরিস্থিতির জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। সুড়ঙ্গের মধ্যে যদি কোনওরকম আপদকালীন পরিস্থিতির সৃষ্টি হয় অথবা ট্রেন যদি খালি করে দিতে হয়, তাহলে সুড়ঙ্গের ভেতরের ওয়াকওয়ে দিয়ে হেঁটে গিয়ে যাত্রীরা ভেন্টিলেশন সাফট দিয়ে বেরিয়ে যেতে পারবেন। গঙ্গার নীচ দিয়ে যাবার সময়ে যাত্রাপথকে আলাদা করতেই নীল রঙের লাইট দিয়ে সাজানো হয়েছে। 
কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত সর্বনিম্ন ভাড়া পড়বে পাঁচ টাকা। আর সর্বোচ্চ ভাড়া ২০ টাকা। একটি টোকেন বা স্মার্টকার্ড পাঞ্চ করেই হাওড়া স্টেশন থেকে এক টিকিটেই কবি সুভাষ বা দক্ষিণেশ্বর পর্যন্ত যাওয়া যাবে। এক কার্ড বা টোকেন পাঞ্চ করে সফর করা যাবে অন্য মেট্রোয়।
 

Comments :0

Login to leave a comment