Md Salim Book Stall

দক্ষিণপন্থা রুখতে চিন্তার আদান প্রদানও হাতিয়ার: সেলিম

কলকাতা

নেতাজীনগরে বুক স্টল উদ্বোধনে মহম্মদ সেলিম।

বৈচিত্র্যের মধ্যে মানুষের ঐক্যকে ভাঙতে দক্ষিণপন্থীরা যে আক্রমণ চালাচ্ছে তার মোকাবিলায় বই এবং বৌদ্ধিক চর্চাকে হাতিয়ার করতে বলেছেন সিপিআই(এম)র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বুধবার টালিগঞ্জের নেতাজীনগরে শারদোৎসবে আয়োজিত বুক স্টলের উদ্বোধন করে তিনি বলেছেন, সারা দেশে মোদী সরকারের আমলে মুক্তচিন্তা আক্রান্ত। এ রাজ্যে যারা বলপাই পাঠাগার পুড়িয়েছিল, তারা এখন স্কুল কলেজের পড়াশোনার ব্যবস্থা ধংস করছে। এসব ঘটছে কারণ দক্ষিণপন্থীরা চায় না বৌদ্ধিক চর্চা হোক, মানুষ তর্কবিতর্ক ও মতের আদান প্রদান করুক। এই হামলা রুখতে বইকে হাতিয়ার করে আরও বৌদ্ধিক চর্চা বাড়ানোর চেষ্টা করতে হবে আমাদের।

সিপিআই(এম)র টালিগঞ্জ এরিয়া কমিটি-২’র উদ্যোগে এবারও নেতাজীনগরে শারদোৎসবে বুক স্টল হয়েছে। বুধবার তারই উদ্বোধন করেছেন মহম্মদ সেলিম। উপস্থিত ছিলেন পার্টির কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদারও। সভাপতিত্ব করেন পার্টি নেতা পিনাক দাশ, এছাড়াও ভাষণ দেন এরিয়া কমিটির সম্পাদক আশিস ঘোষ। 

সেলিম বলেছেন, আমাদের উৎসব বরাবরই সর্বাঙ্গীণ চরিত্রের। আমাদের সংস্কৃতিই তাই, তাতে বহুরূপতা আছে। ভারতের সঙ্গীতে যেমন বহু ধারা মিশেছে এবং তা উন্নত ও জনপ্রিয় হয়েছে, তেমনই সংস্কৃতির সব ক্ষেত্রে, খাদ্য পোশাকে নানা ধারার মিশ্রণ ঘটেছে। এখন যে দক্ষিণপন্থা মাথা চাড়া দিয়েছে তা উৎসবকেও এক্সক্লুসিভ চরিত্রের বানিয়ে মানুষকে তার থেকে বাদ দিতে চাইছে। নানা বিভিন্নতাকে তুলে ধরে ওরা আমাদের মতো নয়বলে বহু মানুষকে চিহ্নিত করে তাদের আলাদা করার চেষ্টা হচ্ছে, দূরে ঠেলা হচ্ছে। এই দূরে ঠেলতে ঠেলতে এথনিক ক্লিনসিংএর রাজনীতি নিয়ে এসেছে দক্ষিণপন্থা। সেটা আমরা প্যালেস্তাইনে ইজরায়েলকে করতে দেখছি, মণিপুরেও ঘটতে দেখছি। 

বুকস্টলগুলির মাধ্যমে তর্কবিতর্ক ও মতের আদানপ্রদান বাড়বে বলে আশা প্রকাশ করে সেলিম বলেছেন, দক্ষিণপন্থীরা চিন্তার কোনো আদানপ্রদান চায় না। ওরা মানুষকে কেবল একতরফা বলতে চায়, কেউ হিংটিং ছট কবিতা লিখে সেই বই পড়তে বাধ্য করবে, নিজের বিজ্ঞাপন দিয়ে যাবে, কেউ একতরফা ‘মন কি বাত’ বলে যাবে। কিন্তু মানুষ কথা বলুক, নিজের মত প্রকাশ করুক এটা ওরা কেউ চায় না। কারণ এই পরিমন্ডলেই ওদের লুটের রাজনীতি চালাতে সুবিধা। তার বিরুদ্ধে লড়াইতে মগজাস্ত্রে শান দিতে বই আমাদের হাতিয়ার। 

এই অনুষ্ঠানেই নাকতলার বাসিন্দা রঞ্জিত দাশ সিপিআই(এম) নেতৃত্বে হাতে ৫ হাজার টাকা দান করেছেন ‘গণশক্তি’ পত্রিকার তহবিলের জন্য।

Comments :0

Login to leave a comment