VIGYAN MANCHA

ডারউউনের বিবর্তনবাদ খারিজের
প্রতিবাদে মিছিল বিজ্ঞান মঞ্চের

রাজ্য কলকাতা

VIGYAN MANCHA মঙ্গলবার মিছিল বিজ্ঞান মঞ্চের।

চার্লস ডারউইনের বিবর্তনবাদ ছেঁটে ফেলা হয়েছে দশম শ্রেণির সিলেবাস থেকে। জাতীয় স্তরে সিলেবাস কাঠামো সংক্রান্ত নিয়ামক প্রতিষ্ঠান এনসিইআরটি নিয়েছে এই সিদ্ধান্ত, সিলেবাসের বোঝা কমানোর নামে। প্রতিবাদ চলছিলই। মঙ্গলবার কলকাতার রাস্তায় নেমে প্রতিবাদ জানালো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।

বিজ্ঞান মঞ্চ বলেছে, বিজ্ঞানকে নস্যাৎ করার অপচেষ্টা চালাচ্ছে কেন্দ্রের সরকার। এই সিদ্ধান্ত তার অংশ। এদিন কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত হয়েছে মিছিল। 

কোভিড অতিমারীর সুযোগকে কাজে লাগিয়ে কেন্দ্র সরকার জাতীয় শিক্ষানীতি চালু করেছে। সেই শিক্ষানীতির অঙ্গ হিসাবেই হিন্দুত্ববাদী কেন্দ্রের সরকার শিক্ষা প্রতিষ্ঠান সমূহের নানা স্তরের পাঠক্রমের ওপর আক্রমণ নামিয়ে আনছে। মোঘল সাম্রাজ্যকে যেমন ইতিহাসের বই থেকে বাদ দেওয়া হয়েছে, ঠিক তেমনি এনসিইআরটির পাঠক্রম বাদ পড়েছে ডারউইন ও তাঁর বিবর্তন তত্ত্ব। শিক্ষাবিদ, বিজ্ঞানীদের বড় অংশ বলছেন, যুক্তিকাঠামো এবং বিজ্ঞানভিত্তিক চিন্তার ভিতে আঘাত করছে কেন্দ্রের সরকার। এই আঘাত রুখতে হবে। 

জীবজগতের বিবর্তনে ডারউইনের তত্ত্ব অতি চর্চিত তত্ত্ব। বিজ্ঞান এবং যুক্তির নিরিখে বিবর্তনকে দেখা হবে কিভাবে, প্রথম জীব থেকে আজকের মানুষ কিভাবে সৃষ্টি হলো, তার চর্চা। মৌলবাদী, অন্ধ, বিজ্ঞানবিরোধী বিভিন্ন শক্তি বারেবারেই বিবর্তনবাদকে মানতে অস্বীকার করেছে। বিজ্ঞান মঞ্চ বলেছে, কেন্দ্রের বিজেপি সরকার সেই পথেই চলছে। প্রতিবাদ ছড়িয়ে দেওয়া দরকার সমাজের সব স্তরে। সেই লক্ষ্যেই এই মিছিল।  

Comments :0

Login to leave a comment