Fake news

ফের গণশক্তির শিরোনাম বিকৃত করে পোস্টার

রাজ্য

প্রথম সীতারাম ইয়েচুরির বক্তব্য বিকৃত করে ভুয়ো খবর প্রচার। তারপর শুক্রবার সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের বিবৃতি বিকৃত করে ভুয়ো প্রচারের চেষ্টা করলো বিজেপি এবং তৃণমূলের আইটি সেল। বুধবার কলকাতা প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে মহম্মদ সেলিম বলেন, পশ্চিমবঙ্গের বুকে বামপন্থীদের পুনরুত্থান দেখে আতঙ্কিত তৃণমূল এবং বিজেপি পঞ্চায়েত নির্বাচনে মিথ্যা প্রচার করছে মিডিয়ার একাংশের সাহায্যে। বুধবার কলকাতা প্রেস ক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠানে সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম এই অভিযোগ করে বলেছেন, রাজনীতিতে বামপন্থীদের কোনও স্বাধীন পরিসর দিতে চাইছে না তৃণমূল এবং বিজেপি। সেই জন্যই বিজেপি’র আইটি সেল ফেক প্রচার করছে তৃণমূল এবং বামেদের জোট হয়েছে বলে। আর মমতা ব্যানার্জির তৃণমূল প্রচার করছে রাম-বাম জোট বলে। বাস্তবে বাংলার মানুষ তৃণমূল এবং বিজেপি’র বিরুদ্ধে লাল ঝান্ডা হাতে তুলে নিয়ে এককাট্টা হচ্ছেন। বাংলার পুনরুজ্জীবনের ভবিষ্যৎ নিহিত আছে বামপন্থার এই পুনরুত্থানের মধ্যেই। 


‘বামপন্থার পুনরুত্থানেই নিহিত বাংলার ভবিষ্যৎ, সেলিম’
বৃহস্পতিবার, ২৯ জুন ২০২৩’র ‘গণশক্তি’ পত্রিকার মুদ্রণ সংস্করণে প্রথম পাতার শীর্ষ সংবাদের শিরোনাম এমনই। 


সেই শিরোনাম বদলে, বিকৃত করে মিথ্যা প্রচার শুরু হলো। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে এই জাল শিরোনাম ঘুরছে (ছবি দেখুন)। বিকৃতির কড়া প্রতিবাদ করেছে সিপিআই(এম)। 
বিকৃত করা পোস্টে গণশক্তির প্রথম পাতার ছবি দেওয়া হয়েছে। সেটিতে শিরোনামে লেখা হয়েছে, ‘বামপন্থার পুনরুত্থানেই নিহিত বাংলায় ইসলামের ভবিষ্যৎ’। শুধু শিরনাম নয়। সেলিমের মুখের কথাও বিকৃত করা হয়েছে। ওইদিন সিপিআই(এম) রাজ্য সম্পাদক বলেছিলেন, ‘সব বুথেই ভোট হবে’। সেই বিবৃতিকে বিকৃত করে লেখা হয়েছে, ‘সব মসজিদ থেকে আজান হবে’।

সীতারাম ইয়েচুরির বিবৃতি বিকৃতি ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হয়। সেই বিষয় রাজ্য প্রশাসনের পক্ষ থেকে এখনও কোন পদক্ষেপ নেওয়া হয়নি। 

Comments :0

Login to leave a comment