Siliguri Uttarkanya Abhiyan

উত্তরকন্যা অভিযানকারীদের আটকে দিল পুলিশ

জেলা

Siliguri Uttarkanya Abhiyan

বকেয়া মহার্ঘ্যভাতা মিটিয়ে দেওয়া সহ প্রাথমিক শিক্ষকদের নবান্ন অভিযানে ছায়া পরিলক্ষিত হলো শহর শিলিগুড়িতে। উত্তরকন্যা অভিযানকে সামনে রেখে প্রাথমিক শিক্ষকদের সংগঠিত সুবিশাল জমায়েত অতীতে শিলিগুড়িবাসী প্রত্যক্ষ করেননি। 

 

সোমবার প্রাথমিক শিক্ষকদের স্বচ্ছ নিয়োগ ও বকেয়া মহার্ঘ্যভাতার দাবিতে উত্তরের বিভিন্ন জেলা থেকে উত্তরকন্যা অভিযানে অংশ নিলেন অসংখ্য শিক্ষক শিক্ষিকারা। নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির ডাকে এদিন দুপুরে উত্তরবঙ্গ জমায়েত ও উত্তরকন্যা অভিযান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এই কর্মসূচীকে কেন্দ্র করে এদিন বাসে ট্রেনে চেপে দলে দলে শিক্ষক শিক্ষিকারা এসেছে। সকাল সকাল শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, বালুরঘাট, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষক শিক্ষিকারা শিলিগুড়ি জলপাইমোড়ে সমবেত হতে শুরু করেন। 

 

 

 

 


 

জলপাইমোড় এলাকায় মঞ্চ বাধা হয়েছিলো। মিছিল শুরুর আগে সেখানে শিক্ষকদের দাবিদাওয়া নিয়ে সভায় বক্তব্য রাখেন শিক্ষক নেতৃবৃন্দ। এরপর দুপুরের দিকে বকেয়া মহার্ঘ্য ভাতার দাবিতে সুবিশাল মিছিল জলপাইমোড় থেকে শুরু করে উত্তরকন্যার উদ্দেশ্যে রওনা হয়। কিন্তু মিছিলকে বাধা দিতে আগে থেকে পুলিশ প্রশাসন তৎপর ছিলো। জলপাইমোড় থেকে একটু দূরত্বে এগিয়ে যেতেই তিনবাত্তি মোড় সংলগ্ন এলাকাতেই মিছিল আটকে দেওয়া হয়। তিনবাত্তি মোড়ে আসতেই মিছিল আটকাতে লোহার ব্যারিকেড গড়ে তোলা হয়েছিলো পুলিশের পক্ষ থেকে। উত্তরকন্যা অভিযানকারীদের আটকাতে তিনবাত্তি মোড় এলাকায় প্রচুর সংখ্যায় পুলিশ মোতায়েন করা হয়। 

 


মিছিল বাধাপ্রাপ্ত হতেই পুলিশের সাথে আন্দোলনকারীদের ধস্তাধ্বস্তি শুরু হয়ে যায়। ন্যায্য দাবি আদায়ে অভিযানকারীদের অনেকেই রাস্তার ওপর বসে পড়েন। প্রাথমিক শিক্ষকদের বঞ্চনার একাধিক দাবিতে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে উত্তরকন্যা যাবার রাস্তা তিনবাত্তি মোড় সংলগ্ন এলাকা। উত্তরকন্যা অভিযান ও ডেপুটেশন দেওয়াকে কেন্দ্র করে এদিন মিছিলে অংশগ্রহণকারীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়। কিন্তু পুলিশী প্ররোচনায় পা না দিয়ে পরে নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রতিনিধিদল উত্তরকন্যায় পৌঁছে স্বচ্ছ নিয়োগ, বকেয়া মহার্ঘ্যভাতা, শূন্যপদ পূরণ, রাজ্যের স্কুলের পোষাক সহ মান সম্মান অক্ষুন্ন রাখা ইত্যাদি বিভিন্ন দাবিতে মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে স্মারকলিপি উত্তরকন্যার জয়েন্ট সেক্রেটারির হাতে তুলে দেন।

 

 

প্রতিনিধি দলে ছিলেন এবিপিটিএ’র রাজ্য সহ সভাপতি বিপ্লব ঝাঁ, সংগঠনের কেন্দ্রীয় কমিটির নেতৃত্ব কৃষ্ণেন্দু রায় চৌধুরী, সংগঠনের দার্জিলিঙ জেলা সম্পাদক নবচন্দ্র দেব, শিক্ষক নেতা দীপক সরকার প্রমুখ। যেহেতু কোন আইন অমান্য আন্দোলন নয় তাই রাস্তা আটকে সাধারণ মানুষের সমস্যা না করে দূরদূরান্ত থেকে আসা শিক্ষক শিক্ষিকাদের মিছিল রাস্তা থেকে সরে গিয়ে জলপাইমোড় মঞ্চের সামনে অপেক্ষা করতে থাকেন প্রতিনিধি দলের ফিরে আসা সময় পর্যন্ত। ডেপুটেশন দিয়ে প্রতিনিধিদল ফের জলপাইমোড়ে ফিরে আসলে এদিন কর্মসূচীর সমাপ্তি হয়।   
 

Comments :0

Login to leave a comment