POLIT BUREAU ATIQ

আইনের শাসন নেই উত্তর প্রদেশে,
আতিক হত্যার নিন্দায় পলিট ব্যুরো

জাতীয়

কড়া পুলিশ বেষ্টনীর মধ্যে আতিক আহমেদ খুনের কড়া নিন্দা করল সিপিআই(এম)। রবিবার পলিট ব্যুরো বলেছে, উত্তর প্রদেশে আইনের শাসন বলে আর কিছু নেই। হাই কোর্টের কর্মরত বিচারপতির নেতৃত্বে উচ্চ পর্যায়ের তদন্তেরও দাবি জানিয়েছে সিপিআই(এম)। 

শনিবার রাতে এলাহাবাদ, অধুনা প্রয়াগরাজে, চমকে দেওয়ার মতো হত্যাকাণ্ড ঘটেছে। তার ফুটেজ ছড়িয়ে পড়েছে সংবাদমাধ্যমে। পুলিশের ঘেরাটোপের মধ্যে সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে কথা বলছিলেন বহু মামলায় অভিযুক্ত আতিক আহমেদ। তার মধ্যেই তিন আততায়ী পরপর গুলি চালায়। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন আতিক আহমেদ এবং তাঁর ভাই। 

পলিট ব্যুরো বলেছে, ‘‘পুলিশের হেপাজতে সংবাদমাধ্যমের সামনে এই ঘটনা দেখাচ্ছে যে উত্তর প্রদেশে আইনের শাসন বলে আর কিছু নেই। পুলিশের বিরাট বাহিনীর ঘেরাটোপের মধ্যে যেভাবে খুন করেছে আততায়ীরা, তাতে প্রশাসনিক যোগসাজশের দিকে আঙুল উঠছে। কারণ এই ঘটনার প্রেক্ষাপট রয়েছে। উত্তর প্রদেশে একের পর এক ‘এনকাউন্টার’ হত্যা হয়েছে। এমন গুলি বিনিময়ে অভিযুক্তের মৃত্যু বিচার বহির্ভূত হত্যা।’’ 

পলিট ব্যুরো বলেছে, ‘‘যোগী আদিত্যনাথ সরকার পরিস্থিতির জন্য সরাসরি দায়ী। হাই কোর্টের কর্মরত বিচারপতির নেতৃত্বে উচ্চ পর্যায়ের তদন্ত হওয়া উচিত। এই হত্যায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।’’ 

পুলিশের গাফিলতি স্পষ্ট হলেও রবিবার পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি দায়িত্বে নিযুক্তদের বিরুদ্ধে। 

আতিক আহমেদ এবং তাঁর ভাই বিচারাধীন বন্দি ছিলেন আমেদাবাদের জেলে। তাঁদের এলাহাবাদে আনা হয়। পুলিশ জানায় স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। দুই অভিযুক্তই পুলিশ হেফাজতে মৃত্যুর আশঙ্কা জানিয়েছিলেন। গত সপ্তাহেই বৃহস্পতিবার আতিক আহমেদের এক ছেলে নিহত হন পুলিশের গুলিতে।   

Comments :0

Login to leave a comment