JU VC

যাদবপুরের উপাচার্যকে সরালেন রাজ্যপাল, শঙ্কা নৈরাজ্যের

কলকাতা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে বুদ্ধদেব সাউকে সরালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। জানা গিয়েছে, রাজ্যপালের অনুমতি না নিয়েই ‘সমাবর্তন’ ডেকেছিলেন উপাচার্য। 
রবিবার ডিগ্রি প্রদানের অনুষ্ঠান হওয়ার কথা, যা আনুষ্ঠানিকভাবে ‘সমাবর্তন’ নয়। কারণ সমাবর্তনে রাজ্যপালের অনুমোদন লাগে বলে জানাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অংশ। 
এই সিদ্ধান্ত রাজ্যের শিক্ষাজগতে নৈরাজ্যের আরেক নজির হিসেবে দেখছে শিক্ষামহলের বড় অংশ। যার শুরু রাজ্যের তৃণমূল সরকারের অগণতান্ত্রিক আচরণে। এরপর রাজ্যভবন থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নিয়ন্ত্রণের চেষ্টা শুরু হয়। 
একাংশের বক্তব্য, রাজ্যের শিক্ষামন্ত্রীর সঙ্গে ‘বোঝাপড়া’ করে ডিগ্রি প্রদান অনুষ্ঠান ডেকেছিলেন উপাচার্য। রাজ্যপাল তাঁকে কয়েকদিন ধরেই পদত্যাগ করতে বলছিলেন। তা তিনি শোনেননি। শেষ পর্যন্ত সরানো হয়েছে তাঁকে। 
উপাচার্য পদে সাউয়ের নিয়োগের সিদ্ধান্তও রাজ্যপালের একতরফা। এই সিদ্ধান্তে ইউজিসি গাইডলাইন ভাঙার অভিযোগ রয়েছে। উপাচার্য পদে আসীন হওয়ার পর বুদ্ধদেব সাউয়ের বিভিন্ন কাজে বিশ্ববিদ্যালয়ে ক্ষোভও ছড়ায়। তার ওপর গবেষক ছাত্র তালিকা তৈরি নিয়েও তাঁর বিরুদ্ধে বেনিয়মের অভিযোগ রয়েছে বিশ্ববিদ্যালয়ে। 
কিন্তু একের পর এক একতরফা সিদ্ধান্তে শিক্ষাপ্রতিষ্ঠানে নৈরাজ্য ছড়ানোয় ক্ষুব্ধ শিক্ষামহল।

Comments :0

Login to leave a comment