Siliguri

শিলিগুড়িতে হামলায় স্মারকলিপি নিতে অস্বীকার পুলিশ কমিশনারের, নিন্দা বামফ্রন্টের

রাজ্য

রামকৃষ্ণ মিশনে হামলার প্রতিবাদ জানানো হয়েছিল আগেই। সব দোষীকে গ্রেপ্তারের দাবিও জানিয়েছিল সিপিআই(এম)। বৃহস্পতিবার শিলিগুড়ির পুলিশ কমিশনারকে এই দাবিতেই স্মারকলিপি জানাতে গিয়েছিলেন বামফ্রন্ট নেতারা। কিন্তু স্মারকলিপি নিতে অস্বীকার করলেন কমিশনার।
দার্জিলিঙ জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতির বিপন্ন। বিভিন্ন ক্ষেত্রে মাফিয়ারা মাথা চাড়া দিয়ে উঠেছে। প্রতিদিন মাফিয়ারাজের দাপটের ঘটনা ঘটছে। এসমস্ত বিষয় নিয়ে জেলা বামফ্রন্টের কিছু বক্তব্য বিষয়ে আলোচনা ও লিখিতভাবে জানানোর স্বার্থে পুলিশ কমিশনারের সাথে দেখা করার জন্য জেলা বামফ্রন্টের আহ্বায়ক হিসেবে বুধবার ফোন মারফৎ আবেদন জানিয়েছিলেন সমন পাঠক। কিন্তু পুলিশ কমিশনার এস সুধাকর কোনরকম আলোচনাতে বসতে রাজি হননি। কমিশনার স্পষ্টভাবে জানিয়েছেন তিনি কোনও রাজনৈতিক দলের সাথে দেখা করবেন না। পাশাপাশি কোন স্মারকলিপিও গ্রহণ করবেন না। তার কথায়, শহরে সব ক্ষেত্রেই শান্তির পরিবেশ বজায় রয়েছে।  
বৃহস্পতিবার দুপুরে অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠকে সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার কমিশনারের এই আচরনের নিন্দা করে বলেন, শাসকদলের দুষ্কৃতীদের আড়াল করতেই পুলিশ কমিশনার বামফ্রন্টের প্রতিনিধি দলের মুখোমুখি হতে ভয় পাচ্ছেন। শিলিগুড়িতে পুলিশের প্রশ্রয়ে অপরাধ প্রবণতা বাড়ছে। এই সময়ে জেলার পুলিশ সুপার বিপরীত অবস্থান নিয়ে কার্যত শাসকদলের মুখপাত্র হিসেবে কাজ করছেন। স্বীকৃত রাজনৈতিক দল বা বিরোধী দলের সাথে এই ধরনের আচরণ করার অধিকার দেওয়া হয়নি কোন পুলিশ আধিকারিককে। প্রশাসনের সর্বোচ্চ আধিকারিককে যে সরকারি নিয়ম নীতি মেনে চলতে হয় এটা তার বিপরীত কাজ। শাসক ও পুলিশের প্রত্যক্ষ মদতে রাতের অন্ধকারে শিলিগুড়ি শহরে রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীদের ওপর হামলার বড় ঘটনা ঘটেছে। রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীরা শাসকদল মদতপুষ্ট জমি মাফিয়াদের হাতে আক্রান্ত হলেন।  যারা অপরাধ করলো পুলিশ তাদের বিরুদ্ধে লঘু ধারা দিলো। আর আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে পুলিশ জামিন অযোগ্য ধারায় মামলা করলো। শুধু তাই নয়, ঘটনায় মূল অভিযুক্ত প্রদীপ রায়কে পালিয়ে যেতে সাহায্য করছে পুলিশ। 
সমন পাঠক বলেন, আমরা উদ্বিগ্ন। পুলিশ সুপার এভাবে আলোচনার প্রস্তাব নাকচ করায় প্রশাসনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠছে। পুলিশ শাসকদলের হয়ে কাজ করছে। জমি মাফিয়ারা দার্জিলিঙ জেলার শহরাঞ্চলের পাশাপাশি গ্রামাঞ্চলেও তাদের ঘাঁটি গেড়েছে। 
বামফ্রন্ট নেতৃবৃন্দ বলেন, গোটা দেশ ও রাজ্যে ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিজেপি ও তৃণমূল কংগ্রেস ধর্মীয় মেরুকরণ ও ঘৃণার রাজনীতির বিরুদ্ধে বামপন্থীরাই ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, শান্তি সম্প্রীতি রক্ষার পক্ষে ধারাবাহিকভাবে লড়াই চালিয়ে যাচ্ছে। 
এদিন সাংবাদিক বৈঠকে ছিলেন, সিপিআই(এম)’র জয় চক্রবর্তী, সিপিআই’র বিকাশ সেন রায়, লক্ষ্মী মাহাতো, ফরওয়ার্ড ব্লকের অনিরুদ্ধ বোস প্রমুখ।

Comments :0

Login to leave a comment