KAMLA HARRIS PALESTINE

হ্যারিসের ভাষণের মাঝে প্যালেস্তাইনের পতাকা ওড়ালেন আমেরিকার শ্রমিকরা

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির নির্দেশ দেওয়ার আবেদনে শুক্রবার রায় ঘোষণার কথা আন্তর্জাতিক আদালতের। তার আগেও রাফা এবং গাজার অন্যত্র লাগাতার আক্রমণ চালাচ্ছে ইজরায়েলের বাহিনী। গত চব্বিশ ঘন্টায় অন্তত ২৪ বাসিন্দা নিহত হয়েছে। নিহতদের মধ্যে রয়েছে শিশুরাও। 
গাজা শহরে বৃহস্পতিবার ভোর রাত থেকে হানাদারি শুরু করেছে ইজরায়েল। গাজার অসামরিক সুরক্ষা বিভাগ জানাচ্ছে শহরের মধ্যেই ১৬ জন নিহত। তার মদ্যে ১০ শিশুও রয়েছে।
গাজার বাসিন্দারা বলছেন, বেপরোয়া বাহিনী নির্বিচারে চালিয়েছে গুলি। ঘন জনবসতি রয়েছে এমন এলাকায় বেছে বেছে চলছে হামলা। যাতে নিহত এবং আহতের সংখ্যা কম সময়েই বেশি হয়। 
বাহিনী এদিন আরেকটি হামলা চালয় গাজা ভূখণ্ডের নুসেইরত উদ্বাস্তু শিবিরে। চার শিশু সহ ১২ প্যালেস্তিনীয় নিহত হন এই হামলায়। অল-অলদা হাসপাতালও ঘিরে রেখেছে ইজরায়েলের সেনা। গাজা ভূখণ্ডের উত্তরে এই হাসপাতালে আটকে রয়েছেন ১৪ রোগী যাঁদের অবস্থা গুরুতর। 
হামলার আশঙ্কায় গাজার বাসিন্দাদের পরিবার নিয়ে ছুটে বেড়াতে হচ্ছে এক জায়গা থেকে আরেক জায়গায়। যানবাহন নেই। ভরসা করতে হচ্ছে গাধায় টানা গাড়ির ওপর। তার মধ্যেই সংসার, আসবাব শিশু আর বৃদ্ধদের নিয়ে চলতে হচ্ছে। 
গাজায় ইজরায়েলের হামলার প্রতিবাদে বারবারই সোচ্চার হচ্ছে জায়নবাদী এই রাষ্ট্রের প্রধান মদতদাতা আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রে সার্ভিস এমপ্লয়িজ ইন্টারন্যাশনাল ইউনিয়নের সদস্যরা বাধা দিয়েছেন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের বক্তৃতার মাঝে। ফিলাডেলফিয়ায় ইউনিয়নের সদস্যদের একাংশ প্যালেস্তাইনের পতাকা তুলে ধরেছেন বক্তৃতার মাঝে। বলেছেন, ‘‘হ্যারিস গাজায় গণহত্যার জন্য দায়ী তুমিও।’’

Comments :0

Login to leave a comment