SURYA MISHRA

শ্রমজীবীর ঐক্য জোরালো করার ডাক বই প্রকাশ অনুষ্ঠানে

কলকাতা

বই প্রকাশ অনুষ্ঠানে সূর্য মিশ্র এবং সিআইটিইউ নেতৃবৃন্দ।

উগ্র দক্ষিণপন্থা ও ধর্মীয় আগ্রাসন সাধারণ মানুষকে সংকটে ফেলছে। শ্রমজীবী মানুষকে বিভাজন করছে। মানুষের ঐক্যের ওপর এই আক্রমণের বিরুদ্ধে লড়াই আন্দোলনকে আরও তীব্র করতে হবে। বুধবার শ্রমিক ভবনে সাম্প্রদায়িকতা হিন্দুত্ব ও আরএসএসর বিপদবই প্রকাশ করে সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র একথা বলেছেন। 

সিআইটিইউ’র মুখপত্র শ্রমিক আন্দোলন পত্রিকার প্রকাশিত বিভিন্ন সংকলন ও রচনা সমৃদ্ধ এই বইয়ের প্রকাশ হয় এদিন। সূর্য মিশ্র ছাড়াও উপস্থিত ছিলেন সিআইটিইউ পশ্চিমবঙ্গ কমিটির সাধারণ সম্পাদক অনাদি সাহু। সিআইটিইউ নেতা দীপক দাশগুপ্ত, আভাস রায়চৌধুরী, সোমনাথ ভট্টাচার্য, দেবাঞ্জন চক্রবর্তী, এসএম সাদী, মধুমিতা ব্যানার্জি, গার্গী চ্যাটার্জি, আশাদুল্লা গায়েন প্রমুখ। বই প্রকাশ উপলক্ষে একটি সভা আয়োজিত হয়। সভাপতিত্ব করেন দীপক দাশগুপ্ত। 

সূর্য মিশ্র বলেন, চারদিকে মাথা চাড়া দিয়েছে সাম্প্রদায়িকতা, যা হল একটি বিকৃত প্রতিবিম্ব। সরকারের কোন ধর্ম হয় না। কিন্তু কার্যত তাই হচ্ছে, হিন্দুত্ব কায়েমের চেষ্টায় মানুষ অসহায় বোধ করছেন। মানুষকে ঐক্যবদ্ধ হতে দেওয়া হচ্ছে না, তাদের দৃষ্টি ঘুরিয়ে দেওয়া হচ্ছে। দেশে দেশে যুদ্ধ বাধিয়ে দেওয়া চলছে যা উগ্র দক্ষিণপন্থার বৈশিষ্ট্য। এসবের বিরুদ্ধে লড়াই আন্দোলন চলছে। 

অনাদি সাহু বলেন, আজকের দিনে ধর্মীয় ফ্যাসিবাদের বিপদ বাড়ছে। একে প্রতিরোধ করতে হবে। শ্রমিকদের ধারাবাহিক লড়াই আন্দোলন চলছে। এই বই থেকে অনেক রসদ মিলবে। এদিনের সভায় সোমনাথ ভট্টাচার্য বইটির রচনা সম্পর্কে ব্যাখ্যা করেন।

Comments :0

Login to leave a comment