Mamata Banerjee on Doctor

ডিপ্লোমা ডাক্তার প্রবল বিরোধিতায় চিকিৎসকেরা

কলকাতা

ইঞ্জিনিয়ারিংয়ের মতো এবার মেডিক্যালেও ডিগ্রির সঙ্গে ডিপ্লোমা কোর্স চালু করার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানর্জী। ৫ বছরের ডাক্তারি ডিগ্রি কোর্সের বদলে ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কি না, তা দেখতে স্বাস্থ্য সচিবকে বৃহষ্পতিবার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। প্রয়োজনে কমিটি গঠনেরও নির্দেশ। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই তীব্র প্রতিক্রিয় দিয়েছেন চিকিৎসকেরা।


নবান্নে এদিন সাংবাদিক চলাকালীন মুখ্যমন্ত্রী স্বাস্থ্যসচিবকে বলেন, 'ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কি না বিষয়টা দেখুন, তাহলে অনেক ছেলে-মেয়ে সুযোগ পাবে। যাঁরা অরিজিনাল ডাক্তার তাঁদের অনেক পড়াশোনা করতে হয়, পরীক্ষা দিতে হয়, অনেকটা সময় পড়াশোনা করতে হয়। যার সঙ্গে তারা কাজও করে। কিন্তু দিনে দিনে হাসপাতাল বাড়ছে, লোকসংখ্যা বাড়ছে, বাড়ছে হাসপাতালে বেড সংখ্যাও, তাই যদি ডিপ্লোমার মাধ্যমে কয়েকজন চিকিৎসক নিয়ে তাঁদের দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসার কাজ চালানো  যায়, তাহলেও সবারই অনেকটা সুবিধা হবে।' 


মুখ্যমন্ত্রীর এই ঘোষণার তীব্র বিরোধিতা করে পশ্চিমবঙ্গ অ্যাসোসিয়েশন ওফ হেলথ সার্ভিস ডক্টরসের সম্পাদক এবং চিকিৎসক মানস গুমটা বলেছেন ‘মানুষের জীবন নিয়ে কি ছেলে খেলা করা যায়? আপনি পুলিশ নিয়োগ করছেন না সিভিক ভলেন্টিয়ার দিয়ে চালাচ্ছেন সেটা বোঝা গেল। কিন্তু চিকিৎসার ক্ষেত্রে যেটা মানুষের জীবন নিয়ে একটা জরুরি বিষয় সেখানে এভাবে চিকিৎসক তৈরি করা যায় না।‘ তিনি আরও জানান ভারতবর্ষে চিকিৎসক হওয়ার কিছু নিয়ম আছে। পরীক্ষা দিয়ে পড়াশুনো করে প্রয়োজনীয় ট্রেনিং নিয়ে তবে চিকিৎসক হওয়া যায়। ন্যাশনাল মেডিক্যাল কমিশনের অণুমোদন প্রাপ্ত কলেজগুলোই শুধু মেডিক্যাল পড়াতে হয়। সেখানে মুখ্যমন্ত্রী যা বলছএন কোথায় পড়বে সেই সব পড়ুয়ারা আর সেই সব কলেজের অনুমোদনই বা কে দেবে তা নিয়ে প্রশ্না তোলেন চিকিৎসক গুমটা।   

Comments :0

Login to leave a comment