JADAVPUR UNIVERSITY

রাম মন্দির উদ্বোধন ঘিরে উত্তেজনা যাদবপুরে, প্রতিবাদ মিছিল পড়ুয়াদের

কলকাতা

ram mandir ayodhya jadavpur university abvp sfi bengali news

রাম মন্দির উদ্বোধনকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। আগে থেকেই বিশ্ববিদ্যালয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল যে, এই রাম মন্দিরের উদ্বোধনকে কেন্দ্র করে কোনওরকম অনুষ্ঠান বা স্ক্রিনিং করা যাবে না। কিন্তু এদিন সকালে হটাৎই বিজেপির ছাত্র সংগঠন এবিভিপির কিছু কর্মী জোর করে তাঁদের কর্মসূচি করার চেষ্টা করেন।

প্রসঙ্গত, ২২ জানুয়ারি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রজেক্টর মেশিনের সাহায্যে মন্দির উদ্বোধনের দৃশ্য দেখানোর কর্মসূচি নেওয়া হয় এবিভিপি’র তরফে। এর বিরুদ্ধে রুখে দাঁড়ান বিশ্ববিদ্যালয়ের সাধারণ পড়ুয়ারা। 

আর এরপরই এসএফআই সহ অন্যান্য বাম ছাত্র সংগঠনগুলির সঙ্গে তাঁদের বচসা বাঁধে। পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক হয়ে ওঠে। যাদবপুর ক্যাম্পাসের একজন নিরাপত্তারক্ষী এবং বেশ কিছু অধ্যাপকের গায়ে এবিভিপির কর্মীরা হাত তোলেন বলে অভিযোগ।পড়ুয়াদের বক্তব্য, এক নিরাপত্তাকর্মীর মাথা ফেটে যায়। এক সময় ধাওয়া করে এবিভিপি কর্মীদের আটক করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। 

পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, বিষয়টি পাল্টা বাক্য বিনিময় এবং ধাক্কাধাক্কির পর্যায়ে গিয়ে পৌঁছয়। শেষপর্যন্ত আসরে নামেন প্রো-ভিসি। তাঁর হস্তক্ষেপে এবিভিপি কর্মীদের পুলিশের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু গোটা ক্যাম্পাস জুড়েই চাপা উত্তেজনার পরিবেশ ছিল। 

বিশ্ববিদ্যালয়ে এবিভিপি’র বহিরাগতদের হাঙ্গামার প্রতিবাদে এদিন বিকেলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেট থেকে একটি প্রতিবাদ মিছিল শুরু হয়। মিছিলটি ঢাকুরিয়া পর্যন্ত গিয়ে আবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসে। এই মিছিলে এসএফআই কর্মীরা ছাড়াও অন্যান্য বাম ছাত্র সংগঠনের কর্মীরাও অংশগ্রহণ করেন।

মিছিল থেকে হিন্দুত্ববাদী রাজনীতির বিরুদ্ধে ক্ষোভ এবং ঘৃণা উগড়ে দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।     

        

Comments :0

Login to leave a comment