KOLKATA GANGA ARATI

সরকারি টাকায় গঙ্গা আরতির ব্যবস্থার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

কলকাতা

Kolkata Mamata Banerjee BJP

সরকারি টাকায় কলকাতাতেও গঙ্গা আরতি করার ব্যবস্থা করতে বললেন মমতা ব্যানার্জি। 

 
সোমবার নবান্নে স্বাস্থ্য নিয়ে সরকারি বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন,‘‘প্রিন্সেপ ঘাটের কাছে একটা গঙ্গা আরতির জায়গা হোক। উত্তর প্রদেশে আছে। আমাদের এখানে নেই। যেখানে একটা মন্দির আছে। শান্তির পীঠস্থান। সেখানে গঙ্গা আরতির জায়গা করা হোক।’’ ঘটনাচক্রে উত্তর প্রদেশের বারাণসী শহরে দীর্ঘকাল ধরেই গঙ্গা আরতির ব্যবস্থা চালু আছে। নরেন্দ্র মোদী বারাণসী থেকে সাংসদ নির্বাচিত হওয়ার পর থেকে বারাণসীর গঙ্গা আরতি এখন হিন্দত্ববাদীদের দখলে। 

এদিন বারাণসীর নাম উচ্চারণ না করলেও মমতা ব্যানার্জি বুঝিয়ে দিয়েছেন, ওই আদলেই এরাজ্যের কলকাতার গঙ্গাপাড়ে আরতির ব্যবস্থা করতে হবে। ফলে সরকারি অর্থে এখন এরাজ্যেও গঙ্গা আরতির ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। কীভাবে স্থান নির্বাচন করতে হবে তারও বিস্তারিত ব্যাখ্যা দিয়ে দু’বছর সময় নিতে বলেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। 


একদিকে গঙ্গা আরতির এলাকা খুঁজবেন মেয়র। আবার তাঁকেই মমতা ব্যানার্জি দায়িত্ব দিয়েছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্ক সার্কাস ক্যাম্পাসের আওতায় থাকা জমিকে কীভাবে ছাত্রদের হাত থেকে উদ্ধার করা যায়।


স্বাস্থ্য নিয়ে পর্যালোচনা বৈঠকে এদিন ন্যাশনাল মেডিক্যাল কলেজের তরফ থেকে মমতা ব্যানার্জিকে জানানো হয়, তাদের স্থান সঙ্কুলানের সমস্যার কথা। মেডিক্যাল কলেজের পাশেই ১০ বিঘা জমি আছে। ওই জমি থেকে ২বিঘা হাতে পেলে ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালকে সম্প্রসারণ করতে পারবে। কিন্তু ওই জমি আলিয়া বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা দীর্ঘদিন ধরেই জমি হাতছাড়া করার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে। সেই প্রসঙ্গ মুখ্যমন্ত্রীরও অজানা নেই। বৈঠকেই তিনি বলেন,‘‘আলিয়া বিশ্ববিদ্যালয়ের জমিটা কীসের কাজে লাগে? ওদের তো নতুন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস তৈরি করে দিয়েছি। ওরা ঝগড়া করছে।’’ বুঝিয়ে, সুজিয়ে ওই জমি যাতে পাওয়া যায় তারজন্য মুখ্যমন্ত্রী বৈঠকেই মেয়র ফিরহাদ হাকিমকে দায়িত্ব দেন। 


এরপরই মেয়র বলেন, ‘‘দিদি (মুখ্যমন্ত্রী) এটা করে নিতে হবে। বোঝালে পাঁচ বছর কেটে যাবে। বদমায়েশ সব ছেলেগুলো। সিদ্ধান্ত নাও। আমি দাঁড়িয়ে থেকে করে দেব।’’ স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, ৬০ কোটি টাকা পড়ে আছে। জমি জটে হাসপাতালের সম্প্রসারণ করা যাচ্ছে না। মুখ্যমন্ত্রী মেয়র ফিরহাদ হাকিমকে নির্দেশ দেন, মন্ত্রী জাভেদ খানকে সঙ্গে নিয়ে আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বোঝাতে। কী বোঝাতে হবে? ‘‘ তপসিয়া, তিলজলা, এন্টালি থেকে সব চিকিৎসা করতে আসে ন্যাশানাল মেডিক্যাল কলেজে। জমি না দিলে মুসলিম এলাকার লোকেরাই চিকিৎসা পাবে না।’’ বলেছেন মমতা ব্যানার্জি।
 

Comments :0

Login to leave a comment