Gardenreach

গার্ডেনরিচ কান্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজ্য কলকাতা

গার্ডেনরিচের ধ্বংস স্তুপের তলা থেকে উদ্ধার হলো আরও একজনের দেহ। মৃতের নাম আব্দুল রউফ নিজামি। তিনি ওই এলাকার বাসিন্দা ছিলেন বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১। তবে স্থানীয় বাসিন্দাদের অনেকে দাবি করছেন ধ্বংস স্তুপের তলায় এখনও কয়েকজনের দেহ থাকতে পারে। 

গার্ডেনরিচে কেবল ভেঙে পড়া বাড়িই নয়, এলাকায় একাধিক বহুতল ঘিরেই প্রশ্ন রয়েছে। মাত্র পাঁচ ফুট চওড়া একটি পাঁচতলা বাড়ি ছবি ছড়িয়ে পড়েছে। মেয়রকে বৃহস্পতিবার প্রশ্ন করা হয়, এমন বহুতল কিভাবে হচ্ছে। মেয়র বলেন, ‘‘আমি কি করে জানব। এখন উদ্ধারের কাজ দেখতে এসেছি।’’

গার্ডেনরিচের ঘটনার পর এলাকার একাধিক বেআইনি নির্মানের ছবি, ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে। তার মধ্যে দেখা যাচ্ছে পাঁচ ফুট চওড়া একটা বাড়ি পাঁচ তলা উঁচু। আবার নিয়ম অনুযায়ী দুটি বাড়ির মধ্যে যখন অন্তত পক্ষে চার ফুট দুরত্ব হওয়া উচিত সেখানে গার্ডেন রিচে একটা বাড়ির সাথে একটা বাড়ির দুরত্ব এক আঙুলও নয়। একটার ওপর হেলে আছে আর একটা বাড়ি। 

প্রশ্ন উঠেছে এলাকার বিধায়ক, কলকাতা পৌরসভার মেয়র কেন জানেন না তাঁর এলাকায় দিনের পর দিন একের পর এক বেআইনি নির্মান হয়েছে!

অন্যদিকে সংবাদমাধ্যমের কর্মীরা যাতে কোন ভাবে এলাকায় ঢুকতে না পারে তার জন্য গলির মুখে ব্যারিকেড করে পুলিশ প্রহরা বসানো হয়েছে। স্থানীয় বাসিন্দা ছাড়া কাউকে ভিতরে যেতে দেওয়া হচ্ছে না। সংবাদমাধ্যমের কর্মীরা ভিডিও বা ছবি তুলতে গেলে পুলিশের পক্ষ থেকে হুমকি দেওয়া হচ্ছে মোবাইল ফোন কেড়ে নেওয়ার।

Comments :0

Login to leave a comment