KMC BUDGET

কলকাতা কর্পোরেশনের বাজেট এবং কিছু প্রশ্ন

কলকাতা

Kmc budget bengali news

আয় বাড়াতে মানুষের ওপর বিভিন্ন খাতে বাড়তি  করের বোঝা চাপাচ্ছে কলকাতা কর্পোরেশন। সেই আয়ের ওপর ভর করেই ২০২৩-২০২৪ সালের বাজেট নির্ধারণ করা হয়েছে। শুক্রবার কলকাতা কর্পোরেশনে মেয়র ফিরহাদ হাকিমের পেশ করা ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট সেদিককেই তুলে ধরছে।

 

বাজেটে বস্তি উন্নয়ন, নিকাশি ব্যবস্থা, পানীয়জল সরবরাহের বন্দোবস্ত সহ একাধিক খাতে খরচ বৃদ্ধির প্রস্তাব উল্লেখ করা হয়েছে। কিন্তু তা কার্যকর করার ক্ষেত্রে যে বাস্তবসম্মত উপায়ের হদিশ থাকার কথা তার দেখা পাওয়া যাচ্ছে না।

বাজেটে বোরো অনুযায়ী বস্তিখাতে বরাদ্দ বৃদ্ধির কথা বলা হয়েছে। 

কিন্তু প্রশ্ন হলো, গত একদশকের বেশি পৌরবোর্ডের দায়িত্ত্বে থাকা তৃণমূল পরিচালিত পৌরবোর্ড  বস্তিখাতে যে বরাদ্দ করে আসছে  তা কতটা কার্যকর করতে পেরেছে‌? মহানগরের বস্তিবাসীদের যে শোচনীয় অবস্থার মধ্যে থাকতে হচ্ছে তা দেখে এই প্রশ্নটাই উঠছে বাজেটে বস্তি উন্নয়নে বরাদ্দ বৃদ্ধির নামে গরীব বস্তিবাসীদের  বিভ্রান্ত করতেই এই বাজেট প্রস্তাবনা। 

 

বিগত বছরগুলিতেও বস্তিবাসী মানুষের জন্য এই প্রলোভন যে কার্যত ভাঁওতাই ছিল সেদিকটাও স্পষ্ট হয়েছে।

 

বাজেটে জল নিকাশি ও পানীয়জল সরবরাহের জন্য যে বরাদ্দের কথা বলা হয়েছে তা নিয়েও একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। মহানগরের বিভিন্ন জায়গায় শিলান্যাস থেকে পাম্পিং স্টেশনের কাজগুলো শুরু হলেও তা আজও সম্পূর্ণ হয়নি। 

বছর বছর বাজেটে এই খাতে বরাদ্দ থাকলেও অনেক জায়গাতেই চার থেকে পাঁচ বছর ও তার চাইতেও বেশি সময় ধরে অসমাপ্ত অবস্থায় পড়ে আছে সেই কাজ। তাহলে বিগত বছরগুলোতে নিকাশি ও পানীয় জলের জন্য যে বিপুল পরিমাণ টাকা বাজেটে বরাদ্দ করা হয়েছিল সে বরাদ্দকৃত টাকার কতটা এই খাতে খরচ হয়েছে? যে পরিমাণ খরচ হয়েছে তাতে জল প্রকল্পগুলির ক্ষেত্রে কতটা কাজ হয়েছে? আর কতটা খরচ করলে সেগুলো সম্পন্ন হবে তারও সঠিক তথ্য জনসম্মুখে তুলে ধরা হচ্ছে না কেন? উঠছে এই প্রশ্নটাই।

 

তৃণমূল পরিচালিত পৌরবোর্ড কি আদতে নাগরিক পরিষেবার বিষয়টির ওপর গুরুত্ব আরোপ করে বাজেট নির্ধারণ করছে? মহানগরের একাধিক জায়গায় পৌর পরিষেবার বেহাল দশা সে দিকটা নিয়েও প্রশ্নচিহ্নের মুখে দাঁড় করিয়েছে বর্তমান পৌরবোর্ডকে। বিগত বছরগুলোর বাজেটে বিভিন্ন খাতে ‌আয়-ব্যয়ের যে তথ্য দেওয়া হচ্ছে সেই তথ্যের সঙ্গে বাস্তবের মিল পাওয়া দুস্কর। বরাদ্দকৃত বাজেটের নিদর্শন কেবল মেলে কিছু রঙচঙে ও প্রসাধনী উন্নয়নেই। 

 

তাতে পৌরপরিষেবা ও নাগরিক পরিষেবা যে ব্রাত্যই থাকছে তা বলাইবাহুল্য। 

Comments :0

Login to leave a comment