Jharkhand

ঝাড়খন্ডে সরকার গঠনে রাজ্যপালের গড়িমসি, একদিনের হেপাজত হেমন্ত-র

জাতীয়

ঝাড়খন্ডে কি জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন ! সরকার গঠন নিয়ে রাজ্যপালের গড়িমসিকে কেন্দ্র করে ইতিমধ্যে এই প্রশ্ন উঠতে শুরু করেছে।

বৃহস্পতিবার বিকেলে সরকারের গঠনের দাবি জানিয়ে রাজভবনে যান ঝাড়খন্ড মুক্তি মোর্চার পরিষদীয় দলনেতা। পাঁচ জন বিধায়ককে সঙ্গে নিয়ে রাজ্যপালের কাছে গিয়ে সরকার গঠনের আবেদন জানিয়েছেন তিনি। 

রাজ্যপালকে লেখা চিঠিতে তিনি আবেদন জানিয়েছেন রাজ্যের সংবিধানিক প্রধান হিসাবে দ্রুত সরকার গঠন করার জন্য। তিনি উল্লেখ করেছেন যে তার দলের ৪৭ জন বিধায়কের পাশাপাশি কংগ্রেস এবং আরজেডি বিধায়কদের সমর্থন আছে তার সাথে। 

এদিন হেমন্ত সোরেনকে একদিনের জেল হেপাজতের নির্দেশ দিল রাঁচির বিশেষ আদালত। বুধবার জমি কেলেঙ্কারি মামলায় ঝাড়খন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন সোরেনকে গ্রেপ্তার করেছে ইডি। বৃহস্পতিবার তাকে আদালতে পেশ করা হয়। কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার পক্ষ থেকে দশ দিনের হেপাজতের আবেদন করা হয়। বিশেষ আদালতের পক্ষ থেকে সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

হেমন্তকে আদালতে পেশ করার কিছুক্ষন আগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ঝাড়খন্ড মুক্তি মোর্চার প্রধান। সুপ্রিম কোর্টে করা আবেদনে সোরেনের পক্ষ থেকে বলা হয়েছে যে তাকে অনৈতিক ভাবে গ্রেপ্তার করা হয়েছে। নির্বাচিত একটি সরকারকে বিপাকে ফেলার চক্রান্ত করা হচ্ছে। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে মামলার অনুমতি দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি চন্দ্রচুড় জানিয়েছেন যে, শুক্রবার বেলা ২টোর সময় এই মামলার শুনানি হবে। 

এদিন হেমন্তকে যখন আদালতে পেশ করা হয় তখন সংবাদমাধ্যমের উদ্দেশ্যে হাত নাড়তে দেখা যায় তাকে। 

 

Comments :0

Login to leave a comment