Panchayat Election Calcutta high court

আদালতের নির্দেশে কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত নির্বাচন

কলকাতা

বিরোধীদের দাবি মেনে পঞ্চায়েত নির্বাচন হবে কেন্দ্রীয় বাহিনী দিয়েই মঙ্গলবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। রাজ্য নির্বাচন কমিশনকে এদিন কলকাতা হাইকোর্ট জানায় রাজ্যের সমস্ত স্পর্শকাতর বুথেও নির্বাচন করতে হবে কেন্দ্রীয় বাহিনী দিয়ে। সেই সঙ্গে যে সব জেলায় রাজ্য পুলিশের সংখ্যা কম থাকবে সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিল আদালত।

পঞ্চায়েত নির্বাচনে ভোটকর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করার নির্দেশও দিল হাইকোর্ট। কমিশনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করার জন্য প্রতিটি বুথে সিসি ক্যামেরা লাগাতে হবে। সুতরাং আদালতের রায়ের স্পষ্ট যে রাজ্য পুলিশে মোটেই আস্থা নেই আদালতের সেই কারণে কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করার কথা বলল আদালত।

স্পর্শকাতর জেলা হিসেবে ৭টি জেলাকে নির্বাচন করা হয়েছে। বীরভূম, পূর্ব মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, মুর্শিদাবাদ, জলপাইগুড়ি, হুগলি জেলাগুলিতে আজ থেকেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিল আদালত। যদি এর বাইরেও কোনও জেলাকে স্পর্শকাতর বলে মনে করে কমিশন সেখানে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিতে পারে রাজ্য নির্বাচন কমিশন। যদিও মনোনয়ন পেশের দিন ১৫ জুন থেকে বাড়ান হয়নি এবং অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার আর্জিও খারিজ করে আদালত। পঞ্চায়েত নির্বাচনে রাজ্যকে নিখরচায় বাহিনী দেবে কেন্দ্র। কলকাতা হাইকোর্টের নির্দেশের পরেই রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বসলেন মুখ্য সচিব।

Comments :0

Login to leave a comment