High court

শহরে পুকুর বুজিয়ে বেআইনি নির্মান, হাই কোর্টের দায়ের হলো জনস্বার্থ মামলা

রাজ্য কলকাতা

পুকুর বুজিয়ে কলকাতায় বেআইনি বহুতল নির্মানকে কেন্দ্র করে দায়ের হওয়া দুটি জনস্বার্থ মামলা গ্রহন করলো কলকাতা হাইকোর্টে। আগামী ২১ মার্চ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিসন বেঞ্চে হবে এই মামলার শুনানি। রবিবার রাতে গার্ডেনরিচ এলাকায় একটি বেআইনি বহতল ভেঙে পড়ে। তারপরই সোমবার সকালে এই দুটি জনস্বার্থ মামলা গ্রহন করলো কলকাতার হাই কোর্ট।

গত ১১ ডিসেম্বর হাই কোর্টের পক্ষ থেকে কলকাতা পৌরসভাকে নির্দেশ দেওয়া হয় যে শহরে কতো গুলো পুকুর রয়েছে সেই সংক্রান্ত তথ্য আদালতের কাছে জমা দেওয়ার জন্য। নির্ধারিত সময় সেই তথ্য জমা দিতে না পারার জন্য একলক্ষ টাকা জরিমানা হয় পৌরসভার। উল্লেখ্য এখনও পর্যন্ত আদালতের কাছে সেই তথ্য জমা দিতে পারেনি পৌরসভা কর্তৃপক্ষ। আদালতের কাছে পৌরসভার পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়েছে যে ১০১ থেকে ১৪১ নম্বর ওয়ার্ড পর্যন্ত যতো গুলো পুকুর আছে তার একটি তালিকা তৈরি করা হচ্ছে। পৌরসভার এই গাফিলতিকে কেন্দ্র করে উষ্মাও প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি। ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে সেই সব কাউন্সিলর এবং পৌরভার আধিকারিকদের নামও জানতে চাওয়া হয়েছিল যারা এই কাজ ফেলে রাখছে।

গার্ডেনরিচে রবিবার রাতে বহুতল ভেঙে পড়ার পর এলাকার বাসিন্দারা দাবি করেছেন যে পুকুর বুজিয়ে সেখানে একাধিক বেআইনি নির্মান তৈরি করা হয়েছে। শাসক দল ঘনিষ্ট প্রমোটারদের দিকেই অভিযোগের আঙুল এলাকাবাসীদের। কলকাতা পৌরভার মেয়র ফিরহাদ হাকিম, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও শিকার করেছেন বেআইনি নির্মানের কথা।    

Comments :0

Login to leave a comment