PANCHAYAT CAMPAIGN KOLKATA

কলকাতার বাজারে-স্টেশনে-ফেরিঘাটেও প্রচার পঞ্চায়েতের

কলকাতা পঞ্চায়েত ২০২৩

PANCHAYAT CAMPAIGN KOLKATA কলকাতায় চলছে প্রচার। হাতে তুলে দেওয়া হচ্ছে লিফলেট।

মনোজ আচার্য

গ্রামবাংলার মানুষের কাছে পঞ্চায়েত ভোটের বার্তা পৌঁছে দিতে মহানগরের বিভিন্ন প্রান্তেও জোরকদমে প্রচার চালাচ্ছেন বামপন্থীরা। কর্মসূত্রে কিংবা বিভিন্ন কারণে কলকাতায় আসা গ্রামের মানুষের কাছে  পৌঁছে যাচ্ছেন বামপন্থী কর্মী সমর্থকরা। 

মহানগরের রেল স্টেশন, ফেরিঘাট, বাস ডিপো থেকে শুরু করে গ্রাম থেকে আসা বাজারের বিক্রেতাদের মধ‍্যেও নিবিড় প্রচার চলছে। সিপিআই(এম) কর্মী সমর্থকদের পাশাপাশি সিআইটিইউডিওয়াইএফআই, সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি ও বস্তি আন্দোলনের কর্মীরাও লাগাতার পঞ্চায়েত ভোটের প্রচার সংগঠিত করে চলেছেন। 

বৃহস্পতিবার সিআইটিইউডিওয়াইএফআই ও মহিলা আন্দোলনের কর্মীরা শিয়ালদহ স্টেশন সংলগ্ন  এলাকায় পঞ্চায়েত ভোটের প্রচার চালিয়েছেন। প্রচারে মানুষের ভালো সাড়া লক্ষ্য করা গেছে। 

মহানগরে পঞ্চায়েত ভোটের প্রচার সম্পর্কে সিআইটিইউ কলকাতা জেলার সভাপতি দেবাঞ্জন চক্রবর্তী এদিন জানিয়েছেন‘‘গ্রামের কৃষি নির্ভর অর্থনীতির যে মানোন্নয়ন ঘটিয়েছিল বামফ্রন্ট সরকার তাকে শোচনীয় অবস্থায় এনে দাঁড় করিয়েছে তৃণমূল। গ্রামে কাজের আকাল, কৃষিতে ফসলের লাভজনক দাম মেলে না কৃষকের। গ্রামীণ ক্ষুদ্র ও কুটির শিল্পের অবস্থাও খারাপ। এই পরিস্থিতিতে জীবিকার কারণে মহানগরমুখী গ্রামের মানুষের সংখ্যা বাড়ছে। সেই দিককে লক্ষ্যে রেখেই সিআইটিইউ সহ বামপন্থী গণসংগঠনের কর্মীরাও মহানগরে আসা গ্রামের মানুষের কাছে   পঞ্চায়েত ভোটে বামপন্থী ও সহযোগী দলের প্রার্থীদের নির্বাচিত করার আবেদন নিয়ে পৌঁছে যাচ্ছেন।’’

উল্লেখ্যসিপিআই(এম)'র কলকাতা জেলা কমিটির উদ্যোগে পঞ্চায়েত ভোটের প্রচার সংগঠিত করার করার জন্য নানা কর্মসূচি নেওয়া হয়েছে। মহানগরের রেলস্টেশন গুলিতে লাগাতার চলছে প্রচার, বাজারফেরিঘাট, রেলস্টেশন গুলিতে সভাও হচ্ছে। 

বৃহস্পতিবার বেহালার নতুন ও পুরাতন বাজারে গ্রাম থেকে আসা বিক্রেতাদের কাছে পঞ্চায়েত ভোটের বার্তা নিয়ে পৌঁছে গেছেন সিপিআই(এম) কর্মীরা। বেহালার পাশাপাশি কলকাতার বিভিন্ন বাজারেও এদিন চলে পঞ্চায়েত ভোটের প্রচার। তৃণমূলের লুট, চুরি, সন্ত্রাসের বিরুদ্ধে গ্রাম, শহর, নগরের মানুষের ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তার ছবিই ধরা পড়ছে মহানগর জুড়ে পঞ্চায়েত ভোটে বামপন্থীদের প্রচারকে ঘিরে।

Comments :0

Login to leave a comment