ELECTORAL BOND

বৃহস্পতিবারের মধ্যে বন্ডের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের নির্দেশ এসবিআইকে

জাতীয়

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে নির্বাচনী বন্ড সম্পর্কিত সমস্ত বিবরণ প্রকাশ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।  এসবিআই চেয়ারম্যানকে ২১ মার্চ, বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে বন্ডের সমস্ত বিবরণ ঘোষণা করার পরে একটি হলফনামা জমা দিতে হবে।
এসবিআই-কে বন্ড কেনা বা ভাঙানো হলে আলফানিউমেরিক নম্বর এবং বন্ডের সিরিয়াল নম্বর সহ সমস্ত বিবরণ প্রকাশ করতে হবে এবং সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে যে নির্বাচন কমিশন এসবিআইয়ের কাছ থেকে তথ্য পাওয়ার পরে অবিলম্বে তাদের ওয়েবসাইটে বিশদ প্রকাশ করতে হবে।
‘‘রায়ে স্পষ্ট ছিল যে সমস্ত বিবরণ প্রকাশ করা দরকার ... কোনও কিছুই যাতে চেপে না যায়,’’  নিশ্চিত করতে বলেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।
‘‘আমরা চাই নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য আপনাদের কাছে থাকুক। আমরা ধরে নিচ্ছি আপনি এখানে রাজনৈতিক দলের হয়ে হাজির হচ্ছেন না,’’ মন্তব্য প্রধান বিচারপতির।
‘‘প্রতিটি বিবরণ প্রকাশ করা উচিত ... এসবিআই এই আদালতের রায় মেনে চলতে বাধ্য,’’ আজ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
সুপ্রিম কোর্ট এর আগে নির্বাচনী বন্ডের নম্বর প্রকাশ না করার জন্য এবং এর ফলে তার আগের রায় পুরোপুরি মেনে না চলার জন্য এসবিআইকে তিরস্কার করেছিল। শীর্ষ আদালত স্পষ্টভাবে বলেছে যে নির্বাচনী বন্ড নম্বরগুলি, যা দাতাদের ও প্রাপকদের পরিচয় প্রকাশ করে, তা প্রকাশ করতে হবে।
এসবিআইয়ের দাখিল করা নির্বাচনী বন্ডের বিবরণ অসম্পূর্ণ বলে উল্লেখ করে পাঁচ বিচারপতির বেঞ্চ ব্যাংককে এই ত্রুটির ব্যাখ্যা দেওয়ার জন্য নোটিশ জারি করে এবং ১৮ মার্চ শুনানির জন্য বিষয়টি স্থগিত করে।

Comments :0

Login to leave a comment