WEATHER ALERT HEATWAVE

রোদে টানা কাজে বিপদ, সতর্কবার্তা আলিপুরের

রাজ্য

রাজ্যের ৬ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল আলিপুর আঞ্চলিক আবহাওয়া বিভাগ। সোমবারের সতর্কবার্তায় ৩ মে পর্যন্ত তাপপ্রবাহ বজায় থাকার সম্ভাবনা জানানো হয়েছে। 
হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মালদহ জেলায় তাপপ্রবাহ এবং তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। জানানো হয়েছে যে কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ পূর্ব মেদিনীপুর, হুগলী, পূর্ব বর্ধমান এবং দক্ষিণ দিনাজপুরেও তাপ্রপ্রবাহ চলেছে গত চব্বিশ ঘন্টায়। 
দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্র স্বাভাবিকের তুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থেকেছে। উত্তরবঙ্গেরও বেশ কিছু জায়গায় স্বাভাবিকের চেয়ে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থেকেছে সর্বোচ্চ তাপমাত্রা। 
রবিবার উত্তরবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রায়গঞ্জে, ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ৭.৪ ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গে কলাইকুণ্ডায় সর্বোচ্চ ছিল তাপমাত্রা, ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের তুলনায় ৭.৫ ডিগ্রি বেশি। 
আগামী পাঁচ দিনে আবহাওয়া একইরকম থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া বিভাগের। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। 
সতর্কবার্তায় বলা হয়েছে তাপপ্রবাহের কারণে অসুস্থতা দেখা দিতে পারে। লাল সতর্কতা জারি রবেছে এমন এলাকায়, সাবধান না হলে, হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। রোদের মধ্যে টানা কাজ করতে হয় এমন অংশকে সবচেয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে শারীরিক সমস্যায় আক্রান্তদেরও। টানা ভারি কাজ করলে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা জানানো হয়েছে। শিশু এবং বৃদ্ধদের জন্য আলাদা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

Comments :0

Login to leave a comment