Nolbon

জেসিবি দিয়ে উপড়ে ফেলা হচ্ছে নল বনের গাছ, ভরাট হচ্ছে ভেড়ী

রাজ্য কলকাতা

জেসিবি দিয়ে উপড়ে ফেলা হচ্ছে একের পর এক পুরোন গাছ। রাজ্য সরকারের অধীনস্থ নলবনেই হচ্ছে এই কাজ। স্থানীয়দের দাবি ভেড়ী ভরাট করে। গাছ কেটে সেখানে তৈরি করা হবে পার্কিং লট।
এসএফডিসি’র অধীনস্থ নলবন ফিসারী (সুকান্তনগর) গত ২ ফেব্রুয়ারী থেকে ভেড়ী ছেচার কাজ শুরু হয়। হঠাৎই শুক্রবার ভেড়ী সংলগ্ন বড় বড় গাছ জেসিবি দিয়ে উপরে ফেলা হয়।
বাইপাস তৈরি হওয়ার সময় তৎকালিন বামফ্রন্ট সরকার সুকান্তনগরে বহু মানুষের পুনর্বাসনের ব্যবস্থা করেন। কিন্তু কোন ভাবেই প্রাকৃতিক সম্পদকে নষ্ট করে পুনর্বাসন দেওয়া হয়নি।
স্থানীয় বাসিন্দা রজ্ঞিত চক্রবর্তী বলেন, ‘‘যেই ভেড়ী ভরাট করা হয়েছে তাতে গত সাত আট বছর ধরে কোন মাছ চাষ হয়না। যার ফলে দীর্ঘদিন তা পড়ে থাকে। হঠাৎ করে দেখি যে ভেড়ী ভরাট করার কাজ হচ্ছে। আচ্ছা এই ভাবে কি পুকুর বা ভেড়ী ভরাট করা যায়?’’ 
শুধু ভেড়ী ভরাট নয়। গাছও কাটা হচ্ছে। পরিবেশবিদরা যখন বলছেন একটি গাছ কাটলে দশটা লাগাতে তখন রাজ্য সরকারের এই কাজ অনেককে অবাক করেছে। স্থানীয় বাসিন্দাদের কথায় যেই সব গাছ কাটা হয়েছে তা প্রায় ৪০ থেকে ৫০ বছর পুরোন। 
এলাকার মানুষ বিক্ষোভ দেখালে শুক্রবার কাজ বন্ধ ছিল কিছুক্ষনের জন্য। কিন্তু শনিবার সকাল থেকে ফের কাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। যেই জায়গায় এই কাজ চলছে তা বিধাননগর পৌরসভা ৩৫ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়ে। স্থানীয় তৃণমূল কাউন্সিলর জয়দেব নস্করকে স্থানীয়রা বিষয়টা জানালে তিনি কোন পদক্ষেপ নেননি বলে জানা যাচ্ছে।

Comments :0

Login to leave a comment