National Party

সাত দশকে অর্ধেক হয়েছে জাতীয় দলের সংখ্যা

জাতীয়

প্রতীম দে

অষ্টাদশ লোকসভা নির্বাচনের মুখে দাঁড়িয়ে গোটা দেশ। বিরোধীরা বলছে এই নির্বাচন দেশ বাঁচানোর লড়াই। বিজেপি বলছে মোদীকে তৃতীয়বার প্রধানমন্ত্রীর করতে হবে।
কিন্তু আমাদের দেশে মোট জাতীয় দলের সংখ্যা কত? নির্বাচন কমিশনের তথ্য বলছে বর্তমানে ভারতে জাতীয় দলের সংখ্যা মাত্র ছয়। সিপিআই(এম), বিজেপি, কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, মেঘালয় ভিত্তিক ন্যাশনাল পিপলস পার্টি এবং ‘আপ’।
বিগত সাত দশকে সময়ের সাথে বেড়েছিল জাতীয় দলের সংখ্যা। একটা সময় দেশে জাতীয় দলের সংখ্যা ছিল ১৪। এখন তার অর্ধেক।
১৯৫১ সালের প্রথম সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল তিনটি রাজনৈতিক দল। ১৯৫৩ সালে চারটি জাতীয় দল ছিল কংগ্রেস, প্রজা সোশ্যালিস্ট পার্টি (স্যোশালিস্ট পার্টি এবং কিষাণ মজদুর পার্টির একীভূত হওয়ার পরে গঠিত), সিপিআই এবং জনসংঘ।
সেই সময়ের পর যেই দলগুলি তাদের জাতীয় দলের মর্যাদা হারিয়েছে সেই গুলি হল অখিল ভারতীয় হিন্দু মহাসভা (এইচএমএস), সর্বভারতীয় ভারতীয় জন সংঘ (বিজেএস), বিপ্লবী সমাজতান্ত্রিক দল (আরএসপি), অল ইন্ডিয়া শিডিউল কাস্টস ফেডারেশন (এসসিএফ), অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক (মার্কসবাদী দল)। (এফবিএল-এমজি) এবং অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক (রুইকার গ্রুপ) (এফবিএল-আরজি), কৃষক লোক পার্টি (কেএলপি), বলশেভিক পার্টি অফ ইন্ডিয়া (বিপিআই), এবং ভারতের বিপ্লবী কমিউনিস্ট পার্টি (আরসিপিআই)।
সমাজতান্ত্রিক দল এবং কিষাণ মজদুর পার্টি প্রথম সাধারণ নির্বাচনে পৃথকভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। পরে তারা এক হয়ে গঠন করে প্রজা সমাজতান্ত্রিক দল।
১৯৫৭ সালের দ্বিতীয় নির্বাচনে চারটি জাতীয় দল প্রতিদ্বন্দ্বিতা করলেও রাজনৈতিক দলের সংখ্যা ছিল ১৫। 
১৯৬২ সালের পরবর্তী নির্বাচনে ২৭টি দল প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং সমাজতান্ত্রিক (এসওসি) এবং স্বতন্ত্র (এসডব্লিউএ) দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সাথে জাতীয় দলের সংখ্যা ছয়তে পৌঁছেছিল।

ভারতের স্বাধীনতার পর যেই প্রথম লোকসভা নির্বাচন হয় তাতে কংগ্রেসের পর দ্বিতীয় বৃহত্তম দল ছিল অবিভক্ত কমিউনিস্ট পার্টি সিপিআই। ১৯৫১ সালের নির্বাচনের পর পরবর্তী দুটি লোকসভা নির্বাচনে প্রধান বিরোধী দলের দায়িত্ব সামলায় তারা। 
১৯৯২ সালের লোকসভা নির্বাচনে যেই জাতীয় দল গুলো প্রতিদ্বন্দিতা করে তা হলো বিজেপি, কংগ্রেস, সিপিআই, সিপিআই(এম), জনতা দল, জনতা পার্টি এবং লোকদল।
নির্বাচন কমিশনের রিপোর্ট অনুসারে, ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে ২০৯টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছিল যার মধ্যে আটটি জাতীয় দল- কংগ্রেস (আইএনসি), অল ইন্দিরা কংগ্রেস (তিওয়ারি), বিজেপি, সিপিআই, সিপিআই(এম), জনতা দল, জনতা পার্টি এবং সমতা পার্টি। এই নির্বাচন ভারতীয় রাজনীতিতে এই গুরুত্বপূর্ন অধ্যায়। প্রথম অকংগ্রেসি এবং অবিজেপি দল গুলো মিলে সরকার গঠন করে। তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় বামপন্থীরা।
১৯৯৮ সালের নির্বাচনে, অংশগ্রহণকারী রাজনৈতিক দল ছিল ১৭৬টি। ১৯৯৯ সালে, সাতটি জাতীয় দল সহ ১৬০টি রাজনৈতিক দল ভোটের ময়দানে ছিল।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে। ৪৬৪টি রাজনৈতিক দল অংশগ্রহণ করেছিল যার মধ্যে ছয়টি ছিল জাতীয় দল। 
তৃণমূল কংগ্রেস ২০১৬ সালে একটি জাতীয় দলের মর্যাদায় পায় । ২০১৯ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, তার নতুন অর্জিত মর্যাদা সহ।
২০১৯ সালের নির্বাচনে, সাতটি জাতীয় দল সহ মোট ৬৭৪টি দল প্রতিদ্বন্দ্বিতা করেছিল।
তবে, তৃণমূল কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এবং ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) উভয়ই তাদের জাতীয় দলের মর্যাদা হারিয়েছে।
সংবিধান অনুযায়ী একটি রাজনৈতিক দলকে জাতীয় দল হওয়ার জন্য কমপক্ষে তিনটি রাজ্য থেকে লোকসভার মোট আসনের দুই শতাংশ আসন জিততে হবে বা চারটি ছাড়াও চারটি রাজ্যে কমপক্ষে ছয় শতাংশ ভোট পেতে হবে। 
গত বছর, নির্বাচন কমিশন আম আদমি পার্টিকে জাতীয় দল হিসাবে স্বীকৃতি দিয়েছে।

Comments :0

Login to leave a comment