Karanataka hijab

কর্ণাটক হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবেন পড়ুয়ারা

জাতীয়

হিজাব পরে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবেন কর্ণাটকের সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রীরা। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছেন পূর্বতন বিজেপি সরকারের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা তার সরকার কারিজ করছে। তিনি বলেছেন, ‘‘একজন ব্যাক্তি কি পড়বে, কি খাবে সেটা তার ব্যাক্তিগত বিষয়। আমি বা অন্য কেউ কেন তাতে হস্তক্ষেপ করবে।’’

কর্ণাটকের পূর্বতন সরকারের এই সিদ্ধান্তকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়। আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি। আদালত বিষয়টি সরকারের ওপর ছেড়ে দিলেও বিজেপি সরকার তাদের সিদ্ধান্ত বদল করেনি। বর্তমানে বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস পক্ষ থেকে প্রচারে বলা হয়েছিল যে যদি তারা সরকার পড়তে পারে তবে হিজাব সংক্রান্ত যেই নির্দেশিকা সেই নির্দেশিকা তারা বাতিল করবে। বিজেপি সরকারের পক্ষ থেকে যখন এই সিদ্ধান্ত নেওয়া হয় তখন বহু ছাত্রীকে শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকতে দেওয়া হয়নি হিজাব পড়ার কারণে। হেনস্থা করা হয়েছে তাদের।

শনিবার  কর্ণাটকের মুখ্যমন্ত্রী আরও বলেছেন যে, কেউ যদি নিজের প্রভাব খাটি প্রশাসনকে ব্যবহার করতে চায় তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তার কথায় কংগ্রেস সরকার রাজ্যের গরীব পিছিয়ে পড়া মানুষের উন্নতির জন্য কাজ করবে। 

Comments :0

Login to leave a comment