Editorial

বিশ্বায়িত মন্দায় আক্রান্ত পুঁজিবাদ

সম্পাদকীয় বিভাগ

বিশ্ব অর্থনীতিতে এখন মন্দা। আরো পরিষ্কার ভাবে বললে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে মূলত তিন চারটি বিষয় পরিলক্ষিত হচ্ছে। প্রায় সব দেশের অর্থনীতির উন্নতি থমকে গেছে, বেকারত্বের হার বেশি, মুদ্রাস্ফীতির হার বেশি আর ব্যাঙ্ক দেউলিয়া ও সংযুক্তিকরণ। সাম্প্রতিককালে ক্রেডিট সুইসে ব্যাঙ্ক দেউলিয়া ঘোষণা করাতে ইউবিএস ব্যাঙ্ক ঐ আগের ব্যাঙ্কের মালিকানা অধিগ্রহণ করেছে। আবার একটা আর্থিক মন্দার সম্মুখীন হতে চলেছে বিশ্ব। 
২০০৭-০৮ সালের আর্থিক মন্দা কাটিয়ে উঠতে এবং দেউলিয়া ব্যাঙ্কগুলিকে বাঁচাতে পুঁজিবাদী দেশ আমেরিকা সরকারি কোষাগার থেকে সাহায্য করে। সেই সময় আমেরিকায় লেহম্যান ব্রাদার্সের মতো আর্থিক সংস্থাগুলি দেউলিয়া হয়ে যায়। প্রতিযোগিতার বাজার ধরতে সুদের হার কমিয়ে বাড়ি কিনতে ঋণ দেবার নীতি নেয়; কিন্তু পরে যখন কেন্দ্রীয় ব্যাঙ্ক (ফেড) সুদের হার বাড়ায় তখন যারা ঋণ নিয়েছিল তারা শোধ করতে না পারায় ঐ সমস্ত ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি দেউলিয়া ঘোষণা করে। লগ্নি পুঁজি রক্ষা পেয়েছিল সরকারি সাহায্যে; বিরাট আর্থিক মন্দার আপাত মোকাবিলা করা সম্ভব হয়। 
সাম্প্রতিক সময়ে একই ঘটনার পুনরাবৃত্তি। ১৬৭ বছরের পুরনো সুইস ব্যাঙ্ক ক্রেডিট সুইসে কার্যত দেউলিয়া বনে যাওয়ায় সুইৎজারল্যান্ড সরকার ঐ ব্যাঙ্কের প্রতিদ্বন্দ্বী ইউবিএস-কে বাধ্য করে দেউলিয়া ব্যাঙ্কের মালিকানা কিনতে; ৩ বিলিয়নেরও বেশি আমেরিকান ডলার খরচ হয়। যদিও ক্রেডিট সুইসের হাতে সম্পদের পরিমাণ এর থেকে বহু বহু গুণ বেশি। আসলে এইসব ব্যাঙ্কের দুরবস্থায় বিশ্বের শেয়ার বাজারে ঋণাত্মক প্রভাব পড়ে এবং বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি করার প্রতিযোগিতায় শেয়ার বাজারে ধস নামে। পুরো আর্থিক ব্যবস্থা তছনছ হয়ে যাবার উপক্রম হয়। তাই সরকারিভাবে ব্যাঙ্ক দেউলিয়া আটকাতে এই পদক্ষেপ গ্রহণ করতে হয়। অর্থাৎ পুঁজিবাদী অর্থনীতির হাল ফেরাতে দায়িত্ব নেয় সরকারি কোষাগার। 
২০০৮ সালের মন্দা কাটিয়ে উঠতে না উঠতেই কোভিডে আক্রান্ত হয় গোটা দুনিয়া। সতর্কীকরণ হিসাবে গৃহবন্দি হয়েছিল গোটা বিশ্ব। বিশ্ব অর্থনীতি পুনরায় থমকে যায়। সব দেশের অর্থনীতিতে (উন্নতির হারে) ঐ আর্থিক বছরে (২০২০-২১) ঋণাত্মক প্রভাব পড়েছিল; তার প্রভাব এখনও আমরা দেখছি। ছাঁটাই, বেতন কমানো, কাজের সময় বৃদ্ধি ইত্যাদি উপায় অবলম্বন করে পুঁজিবাদী ব্যবস্থা ফিরে আসতে চেয়েছে তার মুনাফা অর্জনের পথে। নিত্যদিন প্রচার মাধ্যমে আমরা জানতে পারছি বেসরকারি ব্যাঙ্ক, বিমা, আর্থিক সংস্থা, বহুজাতিক তথ্যপ্রযুক্তির কোম্পানিগুলি হাজার হাজার কর্মীকে ছাঁটাই করছে। খুব স্বাভাবিকভাবেই যখন এই সময়কালে সরকারি বা অন্য কোনো উপায়ে চাকরির বন্দোবস্ত করা যায়নি, তাই বেকারত্বের হার ক্রমশ বেড়েই চলেছে। 
ভারতেও এর ব্যতিক্রম হয়নি। কোভিড উত্তরকালে বিভিন্ন সংস্থা থেকে চাকরি হারিয়েছেন অনেক মানুষ। লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকরা কর্মস্থল থেকে ফিরতে বাধ্য হয়েছেন; দীর্ঘপথ পায়ে হেঁটে, না খেয়ে; তাদের দুর্দশার করুণ চিত্র আমাদের স্মৃতিতে আছে। কোনরূপ আগাম সতর্ক বার্তা না দিয়ে লকডাউন ঘোষণায় পরিযায়ী শ্রমিকরা কাজ হারিয়েছিলেন; ঘরে ফিরতে পরিবার নিয়ে রাস্তায় নেমেছিলেন; অনেকে ফিরতে পারেননি; রাস্তায়, রেল লাইনে মারা গেছেন। সাম্প্রতিক তথ্য দেখাচ্ছে গ্রামে শহরে বিপুল বেকারের সংখ্যা। কোভিড আসার আগে রাতারাতি নোটবন্দি নীতিও দেশের অর্থনীতিকে ধাক্কা দিয়েছিল; বিশেষকরে অসংগঠিত ক্ষেত্রকে। কারণ এখানেই নগদ টাকার বিনিময়ে বেশি কাজ হয় আবার এখানেই সব থেকে বেশি কাজের সুযোগ। ফলে মানুষ কাজ হারিয়েছিলেন। এর সঙ্গে যোগ দিয়েছিল জিএসটি নীতি প্রয়োগ। এই জিএসটি প্রয়োগ এবং নোটবন্দির জোড়া ধাক্কায় আমাদের অর্থনীতি ভেঙে পড়েছিল। 
কিন্তু আশ্চর্যের বিষয় বাজারে জিনিসের দাম আকাশ ছোঁয়া। এত বেকারত্ব, মানুষের হাতে টাকা নেই তা সত্ত্বেও কীভাবে, কী কারণে নিত্য প্রয়োজনীয় জিনিস সহ সবকিছুর দাম বাড়ল তা অর্থনীতিবিদদের চিন্তার বিষয়। অর্থনীতির ভাষ্যে চাহিদা ও যোগানের ভারসাম্যে দাম স্থির হয়। বেকারত্বের জন্য চাহিদা বাড়ার কোন উপায় নেই, বরং চাহিদা কমবে; তাই বাড়তি চাহিদা বাজারের দাম বাড়িয়েছে এই ব্যাখ্যা দেওয়া যাচ্ছে না। তাহলে জোগান কম হবার ব্যাখ্যা হতে পারে। কোভিড উত্তরকালে সরবরাহ কমার নিশ্চিত কারণ থাকতেই পারে। তাছাড়াও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে টালামাটাল পরিস্থিতির সৃষ্টি করেছে। বিশেষকরে জ্বালানি তেলের সরবরাহ এবং তার দাম বৃদ্ধি দুটোই জিনিসের দাম বাড়াতে পারে। তবে কোভিড পরিস্থিতির লোকসান পুষিয়ে নেবার জন্য পুঁজিবাদী মালিকেরা দাম বাড়িয়ে মুনাফা বাড়াবার প্রচেষ্টাও করে থাকতে পারেন। 
মূল্যবৃদ্ধি রোধে কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট বাড়াবার আর্থিক নীতি নেয়। কেন্দ্রীয় ব্যাঙ্ক যে সুদের হারে অন্যান্য বাণিজ্যিক ব্যাঙ্কগুলোকে ধার দেয় তাকে রেপো রেট বলে। এই রেট বাড়ালে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিও তাদের সুদের হার বাড়িয়ে দেয়; বিনিয়োগকারীরা বেশি সুদের হারে ধার নিতে ইচ্ছুক হন না; চাহিদা কম হয় এবং তার ফলে মুদ্রাস্ফীতি কমে। কিন্তু এই ভাবে মুদ্রাস্ফীতি কমানোর উপায়ে একটা অন্য প্রভাবও দেখা যেতে পারে। যেমন, প্রথমেই সুদের হার বেড়ে যাওয়াতে আগে যারা কম সুদ শোধ করতো তাদের বেশি টাকা সুদ হিসাবে ব্যাঙ্ককে দিতে হবে যেটা অনেকে দিতে সক্ষম নাও হতে পারে; ফলে ব্যাঙ্কটি বা ব্যাঙ্কগুলির টাকা শোধ হবার সম্ভাবনা কমে যাবে; ব্যাঙ্ক ফেল করতে পারে। এটাই হয়েছিল ২০০৮ সালে লেহম্যান ব্রাদার্সের ক্ষেত্রে; আবার হয়েছে এই সময়ে ক্রেডিট সুইসের ক্ষেত্রে। আবার সুদের হার বাড়লে বিদেশি বিনিয়োগের পরিমাণও কমে। তাই দেশি, বিদেশি উভয় বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে অনুৎসাহী হলে অর্থনৈতিক উন্নতির ধারা ধাক্কা খায়। বিশ্ব জুড়ে রেপো রেট বাড়িয়ে মুদ্রাস্ফীতি কমাবার আর্থিক নীতি গ্রহণ করছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলো। তাই বলা যেতে পারে নয়া- উদারবাদী বিশ্ব অর্থনীতি এক গভীর দুষ্টচক্রের মধ্যে পড়েছে। 
পুঁজিবাদী অর্থনীতির এই বারংবার বিশ্বায়িত মন্দায় আক্রান্ত হওয়ায় সাধারণ মানুষের জীবনে অস্থিরতা সৃষ্টি হয়েছে। উদারবাদী অর্থনৈতিক পরিকাঠামোয় কে কখন চাকরি হারাবেন বা কার বেতন কখন কমে যাবে, অবসর নিলে পেনশন পাবেন কিনা, ইত্যাদি নানা বিষয়ে বেসরকারি কর্মীরাই নন সরকারি কর্মীরাও দোলাচলে আছেন। এই সময়ে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি এরকম ধনতান্ত্রিক দেশসহ গোটা বিশ্বে শ্রমিকরা তাদের সংস্থাকে বাঁচাতে,  পেনশনের সুরক্ষায়, চাকরির নিশ্চয়তা রাখতে এবং সাথে সাথে সাধারণ জনগণ বিভিন্ন দাবিতে আন্দোলনের পথে নেমেছেন। লাতিন আমেরিকার দেশগুলোতে বিকল্প বামপন্থার রাজনীতি মাথাচাড়া দিচ্ছে। ভারতে কৃষকরা তাদের দাবিতে আবার লংমার্চে; শ্রমিকরা তাদের দাবিতে ধর্মঘট করছে; ব্যাঙ্ক-বিমায় কর্মরত মানুষজন বেতনসহ অন্যান্য সুযোগ রক্ষার জন্য আন্দোলনরত; টেলিকম সংস্থা বাঁচাতে কর্মীরা মরিয়া; চাকরির দাবিতে যুবরা রাজপথে। মার্কসের ভাষ্যে পুঁজিবাদ বারবার এই ধরনের সঙ্কটে পড়তে বাধ্য। এই সঙ্কট থেকে বাঁচতে বিকল্প বামপন্থাই একমাত্র উপায়। তবে সেটা বর্তমান অত্যাধুনিক বিশ্বের মানানসই হতে হবে।
 

Comments :0

Login to leave a comment