Weather Report

বসন্তের সন্ধ্যায় নামলো বৃষ্টি

রাজ্য কলকাতা

 

সারাদিন ছিল ঝলমলে আকাশ, সন্ধ্যা হতেই নামলো বৃষ্টি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টাতেও কলকাতায় বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

হাওয়া অফিসের পূর্বাভাস ছিল সোমবার বজ্রবিদ্যুৎ-সহ ৫ জেলায় ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস মতই দোলের দিন সন্ধ্যা থেকেই বৃষ্টি নামল কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। এদিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, কলকাতা ও দুই উত্তর ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আগামী কয়েকদিন উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার ও মঙ্গলবার দুই দিনাজপুর ও মালদায় বৃষ্টি হতে পারে। পূর্বাভাস ছিল আজ রাতের দিকে ভিজতে পারে রাজ্যের একাধিক জেলা। কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি, কোথাও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিও হতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে  ঝড়ো হাওয়াও বইবে। বর্তমানে আসাম ও সংলগ্ন অঞ্চলের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর জেরেই চলতি সপ্তাহ জুড়ে বৃষ্টি হবে। মঙ্গলবার দুর্যোগ আরো বাড়বে কারণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইবে দমকা হাওয়াও। সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর।

গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হয়েছে। কিছুটা নেমেছে তাপমাত্রা। গত তিন দিন রোদের দেখা মিলেছে দক্ষিণবঙ্গে। সোমবার দোলের দিন রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের পূর্বাভাস ছিল দোলের দিন বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, মালদা জেলায়। মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। পূর্বাভাস মতই দোলের দিন সন্ধ্যা থেকেই বৃষ্টি নামল কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়।

 উত্তরবঙ্গে বৃষ্টিপাত জারি থাকবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে। এদিন বৃষ্টি নামতেই কিছুটা নেমেছে তাপমাত্রা। তবে বৃষ্টি হলেও আবহাওয়াজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামী কয়েকদিনে তাপমাত্রা ৪ ডিগ্রি অবধি বাড়তে পারে।

হাওয়া অফিস জানিয়েছে 

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপ বলয় তৈরি হয়েছে। বাংলাদেশের উপরেও রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

 

Comments :0

Login to leave a comment