MAHAMICHHIL DUMDUM

দমদমে ঝড় তুলল মহামিছিল

রাজ্য লোকসভা ২০২৪

রবিবার মহামিছিলে সুজন চক্রবর্তীর সঙ্গে বৃন্দা কারাত ও মানস মুখার্জি। ছবি: অভিজিৎ বসু

লব মুখার্জি

বৈশাখের তপ্ত দিনে দমদম লোকসভা কেন্দ্রে মহামিছিল ঝড় তুললো রবিবার সকালে ও বিকালে। সকালের মিছিলটি হয় দমদমে এবং বিকালে কামারহাটি বিধানসভা অঞ্চলে। দু”টি মিছিলেই প্রার্থী সুজন চক্রবর্তীকে সঙ্গে নিয়ে ছিলেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য বৃন্দা কারাত।
দুই মহামিছিল বলে দিলো, কংগ্রেস সমর্থিত বামফ্রন্ট মনোনীত সিপিআই(এম) প্রার্থীদের সমর্থনে লড়াই আসলে সাধারণ মানুষের নিজেদের লড়াই। 
কামারহাটি বিধানসভা অঞ্চলের মিছিল শুরু হয় পূর্ব বেলঘরিয়ার বাদামতলায় সরকারি আবাসনের সামনে থেকে। উড়ালপুল দিয়ে বেলঘরিয়া স্টেশন অতিক্রম করে ফিডার রোড ধরে রথতলায় বি টি রোড পার হয়ে ফের ফিডার রোড দিয়ে আড়িয়াদহ কালাচাঁদ স্কুলের পাশ দিয়ে দক্ষিণেশ্বর ও আড়িয়াদহের সীমানাতে অবস্থিত পৌর বাজারের পাশে এসে শেষ হয় মিছিলটি। কামারহাটি পৌরাঞ্চলের ফিডার রোড থেকে বিটি রোডের দক্ষিণ দিকের অংশ বরানগর বিধানসভা অঞ্চলের অন্তর্ভুক্ত। মহামিছিলে ছিলেন, বরানগর বিধানসভা উপনির্বাচনে কংগ্রেস সমর্থিত বামফ্রন্টের সিপিআই(এম) প্রার্থী তন্ময় ভট্টাচার্য।
আগরপাড়া, কামারহাটি , প্রবর্তক জুটমিলের শ্রমিকরা কাজের শেষে ঘর্মাক্ত শরীরে মহামিছিলে এসে সোচ্চার হয়েছেন দেশ বাঁচানোর শ্লোগানে। টেক্সম্যাকোর শ্রমিক থেকে শুরু করে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা , বিরাট সংখ্যায় মহিলারা , ছাত্র যুব শিক্ষক কর্মচারী  ও অন্যান্য পেশার অগণিত মানুষ মহামিছিলের দীর্ঘ পথে হাঁটেন।
মহামিছিলে ছিলেন মানস মুখার্জি, সায়নদীপ মিত্র, ঝন্টু মজুমদার সহ সিপিআই(এম) নেতৃবৃন্দ। কংগ্রেস নেতা দিব্যেন্দু মিত্র, সিপিআই নেতা কুমারেশ কুন্ডু, শৈবাল ঘোষ হেঁটেছেন মিছিলে। ছিলেন অভিনেতা বাদশা মৈত্র, সুপ্রিয় দত্ত ।
বৃন্দা কারাত কামারহাটির মহামিছিল শেষের সমাবেশে বলেন, বিজেপি এবং তৃণমূল কখনোই পরস্পরের বিরুদ্ধে প্রকৃত লড়াই করবে না। উত্তর প্রদেশের হাথরসে দলিত কন্যার ওপর উচ্চবর্ণের নির্যাতনে বিজেপি সরকারের পরোক্ষ মদতের উল্লেখ করেন তিনি। তিনি বলেন , আমি নিজে গিয়ে বুঝে এসেছি, মমতা ব্যানার্জি সরকার ও তাঁর দল সন্দেশখালিতে আতঙ্ক তৈরি করেছে। যুবকদের চাকরির অধিকার খেয়ে নিচ্ছে দুই সরকার ।

Comments :0

Login to leave a comment