Editorial

টাকা ভোট ভোট টাকা

সম্পাদকীয় বিভাগ

প্রচলিত শব্দবন্ধ ‘টাকা মাটি মাটি টাকা’-র সঙ্গে তাল-ছন্দ মিলিয়ে এরাজ্যের বর্তমান বাস্তবতায় নতুন শব্দমালা তৈরি হয়েছে ‘টাকা ভোট ভোট টাকা’। ভোটের আগে দু’হাতে টাকা বিলাও। গুচ্ছ গুচ্ছ সরকারি প্রকল্পের নামে কিছু মানুষের পকেটে কিছু নগদ টাকা পাইয়ে দেবার ব্যবস্থা কর। তারপর শতগুণ সোচ্চারে প্রচারের ঢাক পিটিয়ে বলে যাও রাজ্যে উন্নয়নের সুনামি চলছে। অতপর ভোটে জিতে এসে খেলা-মেলা-উৎসব-কার্নিভাল, তোলা-সিন্ডিকেট-কাটমানি, গোরু-বালি-কয়লা পাচার ইত্যাদির মাধ্যমে দু’হাতে যত খুশি লুট করো। ইডি-সিবিআই ক’জন‍‌কে ধরবে আর ক’টাকারই বা খোঁজ পাবে।
গত প্রায় এক যুগ ধরে এভাবেই রাজ্যজু‍‌‍ড়ে লুটের সাম্রাজ্য বিস্তার করেছে তৃণমূল। আপাতত ইডি-সিবিআই-আদালতের চাপে কিছুটা থমকে গেলেও চেষ্টা পরবর্তী পর্বের জাল বিস্তার। আগামী পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে তাই নতুন করে ঘুঁটি সাজানো শুরু হয়ে গেছে। গত নির্বাচনে বিরোধীশূন্য পঞ্চায়েত গড়ার যে অভিযান হিংস্রতা ও বর্বরতার চরম সীমা স্পর্শ কেরছে এবার তার পুরোপুরি পুনরাবৃত্তি সম্ভব নয়। মানুষের ভোটে অধিকার কেড়ে নিয়ে দলীয় গুন্ডা-দুষ্কৃতী এবং পুলিশ-প্রশাসনের মিলিত প্রয়াসে এক-তৃতীয়াংশের বেশি আসনে বিরোধীদের প্রার্থী দিতে দেওয়া হয়নি। বাকি আসনে ভোট হলেও প্রকৃত ভোটাররা ভোট দিতে পারেননি। বুথ দখল করে বিরোধী এজেন্টকে মেরে ধরে বের করে দিয়ে তৃণমূলীরা দিয়েছিল ছাপ্পা ভোট।
এবার মানুষ আগের থেকে সজাগ ও সচেতন। বিরোধী পরিসরে শক্তির ভারসাম্য বদলাচ্ছে। আগের মতো গুন্ডামি করে ভোট লুট সহজ হবে না। তাই ভোটারদের মন জয় করার এবং প্রচারের তোড়ে মানুষকে বিভ্রান্ত করতে আগে থেকে কোমর বেঁধে বাজারে নেমেছে নেত্রীর বাহিনী ও সরকার। ভোটে ঠিক আগে তাই সর্বাধিক জোর দেওয়া হচ্ছে ‘দুয়ারে সরকার, পাড়ায় সমাধান’-এর পরবর্তী পর্বে। শুরু হচ্ছে এপ্রিলের প্রথম থেকে। এটা চলতে চলতে বা শেষ হবার পরেই পরিকল্পনা অনুযায়ী পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা হয়ে যেতে পারে। মুখ্যমন্ত্রীর নির্দেশে তার দূতরা এলাকায় এলাকায় ঘুরছে কয়েক মাস ধরে। মানুষের ক্ষোভ-বিক্ষোভ, অভাব-অভিযোগের কথা শুনে মুখ্যমন্ত্রীকে জানাচ্ছেন। সরকারের নগদ অর্থ বা ঋণদানের গন্ডা গন্ডা প্রকল্পকে ‘মমতার সুরক্ষা কবজ’ নাম দিয়ে গ্রামে গ্রামে ‘দূতারা’ প্রচার করছে।
এই অভিযান থেকে যে তথ্য মুখ্যমন্ত্রী পাচ্ছেন তাতে রীতি মতো শঙ্কিত হবার কারণ আছে। তাই নির্বাচনে ভরাডুবির আগে ক্ষত নিরাময়ে শুরু হচ্ছে দুয়ারে সরকার। এবার পুরানো সমস্যার পাশাপাশি নতুন সমস্যারও নাকি সমাধানের নির্দেশ এসেছে নবান্ন থেকে। অর্থাভাবে সমাধান যাতে আটকে না যায় তাই বড় বড় খরচের সব প্রকল্প বন্ধ রাখতে বলা হয়েছে। তারই অন্যতম একটি ‘ভবিষ্যৎ ক্রেডিট’। প্রকল্পে ১৮ থেকে ৪৫ বছর বয়সের ২লক্ষ যুবক-যুবতীদের ব্যাবসা করার জন্য ৫লক্ষ টাকা করে ঋণ দেওয়া হবে। এবারের দুয়ারে সরকারে আবেদন নিয়ে প্রতীকী হিসেবে কিছু কার্ড ছাড়া হবে ভোটের কথা ভেবে।
কিন্তু তথাকথিত এই সরকারি ঋণ প্রকল্পের হাঁড়ির হাল যে কতটা বেসামাল তা একমাত্র ভুক্তভোগীরাই জানে। প্রচারে লক্ষ লক্ষ ক্রেডিট কার্ড বিলির কথা বলা হলেও কার্ড মিলছে অতি সামান্য। কার্ড মিললেও হাতে অর্থ মিলছে না। আর স্টডেন্ট ক্রেডিট কার্ডে যারা দিয়েছে তাদের বেশিরভাগকে পুরো সুদ গুণতে হচ্ছে। কারণ সরকারের দেয় সুদের টাকা ব্যাঙ্কে জমা পড়ছে না। ভিত ব্যাঙ্ক ১৫ বছর মেয়াদি ঋণ এখন থেকে ফেরতের চাপ দিচ্ছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য ২লক্ষ ২০ হাজার আবেদনের মধ্যে মঞ্জুর হয়েছে মাত্র ৩৮ হাজার আবেদন। তাঁত শিল্পীদের উইভার ক্রেডিট কার্ড এবং হস্তশিল্পীদের আর্টিজেন কার্ডের মোট আবেদনের ৬৬ শতাংশই বাতিল করে দেওয়া হয়েছে। ২লক্ষ ভবিষ্যৎ ক্রেডিট কার্ড দেবার কথা ঘোষণা হলেও দশ হাজার দেওয়া হবে কিনা সন্দেহ। ভোট মিটলে সব উবে যাবে না তো?

 

Comments :0

Login to leave a comment