EDITORIAL

তৃণমূলের রক্ষা কবচ আরএসএস

সম্পাদকীয় বিভাগ

CPIM west bengal panchayat election TMC BJP

এক সময় দক্ষিণপন্থী রাজনীতিকদের কেউ কেউ বামপন্থীদের ব্যঙ্গ-বিদ্রূপ করে বলতেন মস্কোয় বৃষ্টি হলে বঙ্গের কমিউনিস্টরা মাথায় ছাতা ধরে। এখন দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রীর ভাইপোর সর্দি হলে বঙ্গের আরএসএস ডাক্তার দেখাতে ব্যস্ত হয়ে পড়ছে। আর রাখ-ঢাক না করে সেটিং যে কত গভীরে তা জলের মত সোজা করে বুঝিয়ে দিয়েছে বিজেপি’র আদর্শগত ও কৌশলগত গডফাদার আরএসএস। তাদের বঙ্গীয় মুখপত্রের এক নিবন্ধে খোলসা করে দেওয়া হয়েছে ভাইপোর বিরুদ্ধে দুর্নীতির তদন্তে তারা কতটা বিরক্ত ও উদ্বিগ্ন। 

এই প্রসঙ্গে ভাইপোকে কিছুটা শাসন করার ভঙ্গিতে বকাঝকা করা হয়েছে তার ভুলভাল আচরণের জন্য। এমনটাও বলা হয়েছে নিজের আচরণের জন্যই নিজের সমস্যা নিজে বাড়িয়েছেন। কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলির তদন্তে অগ্রগতি সম্পর্কে ওয়াকিবহাল আরএসএস ভাইপোকে আশ্বস্ত করেছে যে কাগজে-কলমে তার বিরুদ্ধে তেমন কোনও অভিযোগই নেই। অর্থাৎ তাকে গ্রেপ্তার করার বা সাজা দেবার সম্ভাবনা নেই। এক্ষেত্রে আরএসএস’র অনুযোগ ভাইপোই লম্বা চওড়া কথা বলে নিজেকে দোষী প্রমাণের সুযোগ তৈরি করে দিচ্ছে।
ভাইপোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত এবং আদালতের পর্যবেক্ষণ থেকে সাধারণ মানুষের মধ্যেও ভাইপো সম্পর্কে সন্দেহ দৃঢ়তর হয়েছে। রাজ্যের মানুষ এটা বুঝেছেন দুর্নীতি ছাড়া এত অল্প সময়ে এত বিপুল সম্পদের মালিক হওয়া যায় না। সাধারণের এই মনোভাবই আরএসএস’র উদ্বেগের কারণ। তাই আরএসএস এই যুক্তি খাড়া করে ভাইপোকে রক্ষা করার দায়িত্ব নিয়েছে যে ভাইপো সম্পর্কে মানুষের ধারণা ও ক্ষোভ অবাস্তব। তাছাড়া পিসি-ভাইপো দু’জনেই পরিবারের উপর হামলা বা ফাঁসিতে যাব বলে যা বলছেন তাতেও আরএসএস মনে করে মানুষ তাদের উপর বিশ্বাস হারিয়ে ফেলতে পারে। আরএসএস সর্বাধিক বিরক্ত কো‍‌র্টে গিয়ে ভাইপোর বার বার রক্ষাকবচ চাওয়া। এতে নাকি নিজেই নিজেকে দোষী সাব্যস্ত করে ফেলছে।
এতদিন আরএসএস’র চোখে পিসি ছিলেন সাক্ষাৎ দুর্গা। এবার ভাইপোকে নিয়েও তাদের ভাবনা বেড়েছে। আসলে জল ছাড়া যেমন মাছের অস্তিত্ব নেই তেমনি বাংলায় তৃণমূল ছাড়া আরএসএস-বিজেপি অস্তিত্বহীন। যখন তৃণমূল ছিল না তখন আরএসএস-বিজেপি-কে এরাজ্যে দূরবিণ দিয়েও খুঁজে পাওয়া যেত না। সাক্ষাৎ দুর্গার নেতৃত্বে তৃণমূলের আবির্ভাব এবং ক্ষমতা দখলের পর পাল্লা দিয়ে বেড়েছে আরএসএস-বিজেপি। কমবেশি সব জেলাতেই ফুলে-ফলে, পত্রে-পুষ্পে পল্লবিত হয়েছে। এই অবস্থায় তৃণমূলের বিপদ মানে বিজেপি’র অস্তিত্ব সঙ্কট। নিজের দায়েই আরএসএস তাই ভাইপোর হয়ে ঘুরিয়ে সওয়াল শুরু করেছে। পিসি-ভাইপোর বিশ্বাসযোগ্যতা হ্রাস মানে রাজ্যে বামপন্থীর পুনরুত্থান হবার উপক্রম। অতএব নিজেদের স্বার্থেই তৃণমূলকে রক্ষা করতে হবে আরএসএস-র নিজেদের স্বার্থে।


 

Comments :0

Login to leave a comment