Wrestler Protest

গঙ্গায় পদক ভাসিয়ে দেবেন কুস্তিগিররা

জাতীয়

হরিদ্বারের গঙ্গায় পদক ভাসিয়ে দেবেন কুস্তিগিররা। ভারতের হয়ে প্রতিনিধিত্ব করে যেই পদক জিতে ছিলেন কুস্তিগিররা সেই পদক তারা মঙ্গলবার সন্ধ্যায় গঙ্গায় ভাসিয়ে দেবেন।
সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি এবং উত্তরপ্রদেশের বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে জৌন হ্যানস্থার প্রতিবাদে গত জানুয়ারি মাস থেকে দিল্লির জন্তর মন্তরে বিক্ষোভ ধর্ণা চালিয়ে যাচ্ছেন ভারতের হয়ে বিভিন্ন প্রতিযোগীতা থেকে পদক জয়ী কুস্তিগিররা। সাক্ষী মালিক, বজরঙ পুনিয়াদের মতো কুস্তিগিরদের ওপর নেমে এসেছে পুলিশি আক্রমণ। রবিবার ‘হিন্দু শাস্ত্র’ মেনে যখন নতুন সংসদ ভবনের উদ্বোধন হচ্ছে তখন তার অদুরেই কুস্তিগিরদের ওপর নামিয়ে আনা হয়েছে পুলিশি আক্রমণ। তাদের দাবি একটাই বিজেপি সাংসদকে গ্রেপ্তার করতে হবে। কেন্দ্রের বিজেপি সরকার তাদের এই দাবি একবারের জন্য শোনেনি।  মন কি বাতের অনুষ্ঠান করা প্রধানমন্ত্রীও একবারের জন্য তাদের ডেকে কথা বলেননি। অথচ এই কুস্তিগিররা যখন পদক নিয়ে এসেছে তখন তাদের সাথে হাঁসি মুখে ছবি তুলতে দেখা গিয়েছে নরেন্দ্র মোদীকে।

 


মঙ্গলবার টুইটারে একটি চিঠি টুইট করেছেন সাক্ষী মালিক। তাতে তিনি লিখেছেন, ‘‘আমাদের গলায় যেই পদক গুলি রয়েছে আজ তার আর কোন গুরুত্ব নেই। এই পদক গুলি ফিরিয়ে দেওয়ার কথা ভাবলে ভিতর ভিতর আমরা শেষ হয়ে যাচ্ছি। কিন্তু আত্মমর্যাদা ছাড়া কোন ভাবে বেঁচে থাকা যায় না।’’ পদক জয়ীদের এই চিঠিতে আরও বলা হয়েছে যে, ‘‘আমরা প্রথমে ভেবেছিলাম রাষ্ট্রপতির কাছে পদক ফিরিয়ে দিয়ে আসবো, যিনি নিজে একজন মহিলা। দুই কিলোমিটার দুরে বসে তিনি সব কিছু দেখছেন শুনছেন কিন্তু কোন পদক্ষেপ নিচ্ছেন না।’’
শুধু রাষ্ট্রপতি নয় প্রধানমন্ত্রীকেও তারা নিশানা করেছেন। কুস্তিগিররা চিঠিতে লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী আমাদের তাঁর কন্যা বলে সম্বোধন করতেন। কিন্তু একবারের জন্য তার কন্যাদের কথা তিনি শোনেননি। পরিবর্তে আমরা দেখেছি যেই ব্যাক্তি আমাদের অপমান করেছে সে সাদা পোশাকে নতুন সংসদ ভবন উদ্বোধনে উপস্থিত রয়েছেন।’’
উল্লেখ্য রবিবার দিন কুস্তিগিররা যখন হাতে জাতীয় পতাকা নিয়ে মার খাচ্ছেন তখন সেন্ট্রাল ভিস্তা উদ্বোধনে বিভিন্ন পোজে ছবি তুলছেন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং।  
 

Comments :0

Login to leave a comment