ISRAEL HAMAS WAR

প্যলেস্তাইনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেনের

আন্তর্জাতিক

গাজায় ইজরায়েল-হামাস সংঘাতের মধ্যেই প্যালেস্তাইনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার ঘোষণা করেছে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন। এই সিদ্ধান্তের ফলে ইজরায়েল আয়ারল্যান্ড এবং নরওয়ে থেকে তাদের রাষ্ট্রদূতদের অবিলম্বে ডেকে পাঠিয়েছে।
ইজরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইজরায়েল কাটজ বলেন, ‘আমি আয়ারল্যান্ড ও নরওয়েকে একটি স্পষ্ট ও দ্ব্যর্থহীন বার্তা পাঠাচ্ছি: ‘যারা তার সার্বভৌমত্ব ক্ষুন্ন করছে এবং নিরাপত্তা বিপন্ন করছে তাদের সামনে ইজরায়েল নীরব বসে থাকবে না’।
স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ আজ এক ঘোষণায় বলেছেন, তার দেশও ২৮ মে থেকে প্যালেস্তাইন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।
‘‘আইরিশ-নরওয়েজিয়ান বোকামি আমাদের নিবৃত্ত করবে না। আমরা আমাদের লক্ষ্য অর্জনে দৃঢ়প্রতিজ্ঞ: আমাদের নাগরিকদের নিরাপত্তা ফিরিয়ে আনা, হামাসকে ধ্বংস করা এবং পনবন্দীদের ঘরে ফিরিয়ে আনা। এর চেয়ে আর কোনও ন্যায়সঙ্গত কারণ নেই,’’ কাটজ যোগ করেছেন।
স্পেনের কংগ্রেসে সাংসদদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, ‘স্পেনের জনগণের সংখ্যাগরিষ্ঠ মনোভাব অনুসারে আগামী মঙ্গলবার, ২৮ মে স্পেন মন্ত্রী পরিষদে প্যালেস্তাইন রাষ্ট্রের স্বীকৃতি অনুমোদন করবে। সময় এসেছে কথাকে কাজে পরিণত করার- শান্তি, ন্যায়বিচার ও সংহতির জন্য।’
আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, ‘দুই রাষ্ট্রভিত্তিক সমাধানই হচ্ছে ইজরায়েল, প্যালেস্তাইন ও তাদের জনগণের জন্য শান্তি ও নিরাপত্তার একমাত্র বিশ্বাসযোগ্য পথ।’
আজ, বুধবার, ২২ মে, আয়ারল্যান্ড প্যালেস্তাইন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার বলেছেন, তার দেশ স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে এই আশায় যে, তা ইজরায়েলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে।

Comments :0

Login to leave a comment