AWAS-G MISMATCH

গ্রামে ঘর তৈরিতে মোদীর দাবি বাস্তব নাকি কেবলই সংখ্যা?

জাতীয়

প্রধানমন্ত্রী যা দাবি করছেন তা নিয়ে প্রশ্ন তুলছে সরকারি তথ্য। বরাদ্দের বড় অঙ্ক শোনাচ্ছেন অর্থমন্ত্রী। কিন্তু বাজেট খতিয়ে দেখলেই ধরা পড়ছে খরচ হয়েছে বরাদ্দের অনেক কম। প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) ঘিরে নরেন্দ্র মোদীর দাবি খারিজ হচ্ছে বাস্তবের মাটিতে। 
লোকসভা ভোটের মুখে সংসদ অধিবেশনেই অর্থমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর দু’রকম তথ্য সামনে এসেছিল। বাজেট ভাষণে নির্মলা সীতারামন জানিয়েছিলেন নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রিত্বে ৩ কোটির কাছাকাছি পাকা ঘর তৈরি হয়েছে। 
সেই অধিবেশনেই মোদী আবার দাবি করেছিলেন ৪ কোটি পাকা ঘর তৈরি হয়েছে তাঁর মেয়াদে। ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর ভাষণের পর প্রশ্ন উঠেছিল যে তিনি না অর্থমন্ত্রী, কে ঠিক বলছেন? 
ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর যেটুকু সময় মোদী জীবনমানের উন্নয়ন সংক্রান্ত প্রচারে খরচ করেছেন, তাতেও আছে প্রশ্ন। ১৭ এপ্রিল আসামের নলবাড়িতে দাবি করেছেন আগামী পাঁচ বছরে ৩ কোটি ঘর তৈরি করবেন। ৪ কোটি পাকা ঘর তৈরি হয়েছে।
কিন্তু বাজেটে সীতারামন জানিয়েছিলেন আগামী পাঁচ বছরে সরকারের লক্ষ্য আরও ২ কোটি নতুন পাকা বাড়ি তৈরি করা। 
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রেস ইনফরমেশন ব্যুরোর তথ্যও আলোচনায় আসছে। ২০২২’র জানুয়ারিতে এই বিভাগ জানিয়েছিল যে ১ কোটি ১৪ লক্ষ বাড়ির অনুমোদন দেওয়া হয়েছে। ৫৩ লক্ষ ৪২ হাজার বাড়ি তৈরি হয়েছে। আর সেই মাসেরই ২৪ তারিখ এই বিভাগ জানায় যে ১ কোটি ৭০ লক্ষ বাড়ি তৈরি হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনায়। আর এর আগে চালু ইন্দিরা আবাস যোজনায় অনুমোদিত ৭৩ লক্ষ পাকা ঘর হয়েছে।    
মোদীর মুখে ঘর তৈরির যে সংখ্যা শোনা যাচ্ছে তা কি কেবল অনুমোদিত না বাস্তবে করা হয়েছে, এই সংশয় মিটছে না ২০২৪-এ এসেও। কারণ বাজেটে ২০২৩-২৪ অর্থবর্ষে ৫৪ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল গ্রামীণ আবাস প্রকল্পে। কিন্তু এ বছরের ১ ফেব্রুয়ারি বাজেটের তথ্যে সীতারামন জানিয়েছেন খরচ তার অনেক কম। মাত্র ৩২ হাজার কোটি টাকা খরচ করেছে কেন্দ্র। যে প্রকল্পে ৬০ ভাগ কেন্দ্র এবং ৪০ ভাগ রাজ্য খরচ করে। 
সীতারামনেরই হিসেব দেখাচ্ছে শেষ অর্থবর্ষে বাজেটের প্রায় ৪০ শতাংশ খরচই করেনি কেন্দ্র। তা’হলে বাড়ির হিসেব কেবল সংখ্যা না বাস্তব, উঠছে সেই প্রশ্নই।

Comments :0

Login to leave a comment