SSC

প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের ডেপুটেশন

কলকাতা

২০১৬ সালের এসএসসি নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে তৈরি হওয়া অনিশ্চয়তার প্রতিবাদে আজ, ২২ মে ২০২৪ বুধবার, অল বেঙ্গল ব্লাইন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের আহ্বানে কলকাতার সল্টলেক করুণাময়ীতে শতাধিক প্রতিবন্ধী মানুষ এক যৌথ ডেপুটেশন কর্মসূচীতে যোগদান করেন। ব্লাইন্ড পার্সন্স অ্যাসোসিয়েশন, পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী এবং ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিসেবিলিটিসের মত কয়েকটি প্রতিবন্ধী সংগঠনও এই কর্মসূচীতে যোগ দেয়। দুপুর ১২.৩০ নাগাদ প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকা সহ প্রায় একশো জনের একটি মিছিল করুণাময়ী বাস স্ট্যান্ডের সামনে থেকে স্কুল সার্ভিস কমিশনের সদর দপ্তরের অভিমুখে যাত্রা শুরু করলে বিধান নগর পূর্ব থানার পুলিশ তাঁদের বাধা দেয়। কিছুটা বাগবিতণ্ডার পর মিছিল কমিশনের দপ্তর পর্যন্ত পৌঁছোয়। চারটি সংগঠনের পক্ষে একজন করে এবং ২০১৬ সালের প্যানেল ভুক্ত প্রতিবন্ধী শিক্ষকদের চারজন প্রতিনিধি নিয়ে মোট ৮জনের একটি দল কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের সঙ্গে দেখা করেন।
স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের কাছে আন্দোলনকারী প্রতিবন্ধী শিক্ষকদের পক্ষ থেকে একটি স্মারকলীপি জমা দিয়ে ২০১৬ সালের নিয়োগ প্রাপ্ত যোগ্য প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের তালিকা প্রকাশ করার দাবি জানানো হয়। এছাড়া যোগ্য ও অযোগ্য শিক্ষকদের তালিকা তৈরির ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের তালিকা তৈরির সময় তা যত্ন সহকারে ও স্বচ্ছতার সঙ্গে করার দাবিও জানান আন্দোলনকারীদের প্রতিনিধীরা। কমিশনের চেয়ারম্যান বিষয়টি বিচারাধীন বলে এখনই কোনো তালিকা প্রকাশ করা সম্ভব নয় বলে জানিয়েছেন, তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে যাতে তাঁরা দ্রুত যোগ্য ও অযোগ্য চাকরি প্রাপকদের তালিকা প্রস্তুত করতে পারেন তার প্রস্তুতি তাঁরা নিচ্ছেন বলে জানিয়েছেন তিনি। আন্দোলনকারীদের আশ্বস্ত করে তিনি বলেন, যোগ্য প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের তালিকা তৈরির ক্ষেত্রে তাঁরা যথাযত যত্ন ও স্বচ্ছতা বজায় রাখবেন। প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ক্ষেত্রে সামাজিক বাধার কথা উল্লেখ করে আন্দোলনকারীরা কমিশনকে আরো দায়িত্বশীল ও যত্নবান হওয়ার আবেদন জানিয়েছেন।

অল বেঙ্গল ব্লাইন্ড টিচার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. গৌতম মাঝি বলেছেন, ‘‘আমরা কমিশনের বক্তব্যে কিছুটা আশ্বস্ত। তবে আদালতে তাঁদের সদর্থক ভূমিকাই যোগ্য প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের এই অপমান ও হয়রানি থেকে মুক্তি দিতে পারে। আমরা আশা করি কমিশন আদালতে যোগ্য প্রতিবন্ধী শিক্ষক শিক্ষিকাদের প্রতি তাদের দায়বদ্ধতার পরিচয় দিতে সক্ষম হবে।’’

Comments :0

Login to leave a comment