UTTARKASHI RESCUE 17th day

শ্রমিকদের বের করা শুরু, বলছে প্রশাসন

জাতীয়

উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে ৩ শ্রমিককে বের করা গিয়েছে। রাত ৮টার পর এমনই জানিয়েছে প্রশাসন।উদ্ধারকারীরা প্রায় ৫৮ মিটার লম্বা পাইপের ওপারে আটকে থাকা শ্রমিকদের কাছে পৌঁছেছেন। এক এক করে বের করা হচ্ছে তাঁদের। এনডিএমএ জানাচ্ছে শ্রমিকরা সুস্থ আছে। সুড়ঙ্গের বাইরে অ্যাম্বুল্যান্স রাখা হয়েছে। ঝাড়খন্ডের এক শ্রমিককে প্রথম বের করা হয়েছে বলে জানাচ্ছে সূত্র।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে চূড়ান্ত পর্বেও আটকে যেতে হয়েছে। ফের নেমেছে ধস। উদ্ধারকারীরা জানাচ্ছেন সন্ধ্যা ৭টা নাগাদ উদ্ধারকারী জওয়ানদের একজন আটকে থাকা শ্রমিকদের কাছে পৌঁছে গিয়েছেন। ২ ঘন্টার মধ্যে শ্রমিকদের বের করে আনা যাবে বলে জানিয়েছে প্রশাসন।
বাকি ছিল ২ মিটার। ধস কেটে আটকে থাকা শ্রমিকদের কাছে পৌঁছানোর দূরত্ব এটুকুই। মঙ্গলবার সন্ধ্যায় এমনই জানাচ্ছে বিপর্যয় মোকাবিলা প্রতিষ্ঠান এনডিএমএ। কিন্তু কতক্ষণ লাগবে ১৭ দিন আটকে থাকা ৪১ শ্রমিকদের বের করতে, অস্পষ্ট ছিল রাতেও। সাড়ে সাতটা নাগাদ জানানো হয় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানরা ভেতরে ঢুকছেন। পাইপের ভেতর দিয়ে আটকে থাকা শ্রমিকদের বের করার মাঝে সমস্যা না হলে দ্রুত শুরু করা হতে পারে উদ্ধার কাজ।
 পরপর একাধিক ড্রিলিং মেশিন বিকল হয়ে যাওয়ার পর সোমবার থেকে শুরু হয় হাতে যন্ত্র নিয়ে ধস খোঁড়া। কিন্তু তা করতে হয়েছে আড়াই ফুটের কম ব্যাসের পাইপের ভেতরে শুয়ে। বিশেষজ্ঞরা বলেছেন ইঁদুরের গর্ত খোঁড়ার মতো ‘র‌্যাট হোল মাইনিং’ করা হয়েছে চূড়ান্ত পর্বে।
প্রায় ৬০ মিটার ধসের মাঝখান দিয়ে পাইপ ঢোকানোর কাজ শুর হলেও ১২ মিটার বাকি থাকতেই ভেঙে পড়ে অগার মেশিন। বৃহস্পতিবার রাত থেকে প্রায় দু’দিন সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ রাখতে হয়েছিল। তারপর শুরু হয় হাতে করে সুড়ঙ্গ কাটা। সুড়ঙ্গের ওপরে পাহাড় কেটে ভার্টিক্যাল ড্রিলিংও শুরু হয়। কিন্তু এনডিএমএ সবচেয়ে বেশি ভরসা করেছে পাইপের মধ্যে দিয়ে মাটির সমান্তরালে সুড়ঙ্গ খুঁড়ে শ্রমিকদের বের করে আনায়। 
উদ্ধারের সঙ্গে প্রশ্ন উঠেছে হিমালয়ের বুক কেটে চারধাম প্রকল্প তৈরির সুড়ঙ্গ খোঁড়ায়। বিপদের আশঙ্কা ছিলই। তবে তা অগ্রাহ্য করে। এই নীতি থেকে কেন্দ্রের সরকার সরবে কিনা বড় প্রশ্ন সেটিও। 

Comments :0

Login to leave a comment