Kolkata pollution

দীপাবলীর পরের দিন দূষণের নিরিখে দ্বিতীয় কলকাতা

জাতীয় রাজ্য কলকাতা

দীপাবলীর পর দিন সকালে বায়ু দুষণের ক্ষেত্রে একে অপরকে টেক্কা দিল দিল্লি এবং কলকাতা। সোমবার সকালে দিল্লির একিউআই ছিল ৩২২। কলকাতার ২৮৪। দূষণের নিরিখে দ্বিতীয় স্থানে কলকাতা। 
সোমবার সকালে কলকাতা এবং এর আশেপাশে বায়ুর গুণমান 'খারাপ' বলে পরিবেশ দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।
দীপাবলী উপলক্ষে কলকাতা সন্ধ্যায় বিপুল পরিমানে বাজি না ফাটলেও রাত বাড়ার সাথে দাপট বেড়ে বাজির। শব্দ এবং বায়ু দুষণ একে অপরের সাথে টেক্কা দিয়েছে প্রতি মুহূর্তে। 
সোমবার ভিক্টোরিয়া মেমোরিয়ালে এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল২৮৪, ফোর্ট উইলিয়ামে ২৬২, যাদবপুরে ২৫৪, রবীন্দ্র সরোবরে ২৩৪ এবং সল্টলেকে ২৩৬। সংবাদ সংস্থা পিটিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে হাওড়া জেলার ঘুসুরিতে একিউআই ৩১০ এবং আসানসোলে ২৫২ ছিল। 


এয়ার মনিটরিং স্টেশনগুলির রিডিং অনুসারে, রবিবার সন্ধ্যা ৬টায় রবীন্দ্র সরোবর একিউআই ছিল ২৬১, বালিগঞ্জ ২৫৭, ভিক্টোরিয়া মেমোরিয়াল ২৭৬, যাদবপুর ২৬৭, ফোর্ট উইলিয়াম ২৫৫, বিধাননগর ২৪৩ এবং ঘুসুরি ২৬২।
পিটিআইকে পরিবেশবিদ নব দত্ত জানিয়েছেন, রবিবার বিকেলের পর দূষণের মাত্রা বাড়ে। তিনি জানিয়েছেন দুষণের মাত্রা বাড়লে শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগের প্রভাব বাড়তে থাকবে।
দিল্লিতেও সোমবার সকালে একই কারণে দুষণের মাত্রা বেড়েছে। এমনিতেই বিগত কয়েক দিন ধরে দিল্লির বায়ু গুনমান খারাপ। স্কুল বন্ধ রাখার কথা জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

Comments :0

Login to leave a comment